মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১

নববর্ষের সারা দিন তাপপ্রবাহ কেমন থাকবে?

নববর্ষের সারা দিন তাপপ্রবাহ কেমন থাকবে?

সংগৃহীত

দেশে চলমান তাপপ্রবাহ নববর্ষের দিনও অব্যাহত থাকতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। 

অধিদপ্তর বলছে, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। বিরাজমান তাপ প্রবাহের পরিস্থিতি অব্যাহত থাকতে পারে। এছাড়া, সারা দেশে দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

এছাড়া আগামী তিন দিন দেশের কোথাও বৃষ্টির সম্ভাবনা নেই। এ সময় তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রি সেলসিয়াসের বেশি। তবে ১৬ এপ্রিলের পর দেশের কিছু কিছু জায়গায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

এদিকে শনিবার সর্বোচ্চ তাপমাত্রায় পুড়েছে রাঙ্গামাটি। এদিন রাঙ্গামাটিতে সর্বোচ্চ ৪০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করেছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর।

রোববারও সকাল থেকেই রাজধানীতে তপ্ত রোদ। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে তেতে উঠতে শুরু করেছে সূর্য। গরম বাড়ার প্রভাব স্পষ্ট হয়ে ওঠে জীবনযাপনে। 

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, সারা দেশেই মৃদু থেকে মাঝারি তাপপ্রবাহ চলছে। এই অবস্থা থাকতে পারে আরও তিন দিন।

আবহাওয়াবিদ আব্দুর রহমান খান বলেন, ‘ময়মনসিংহ ও সিলেট বিভাগ ছাড়া দেশের বাকি অংশে মৃদু থেকে মাঝারি তাপপ্রবাহ চলছে। এখন পর্যন্ত আমাদের যে প্রেডিকশন এটা আরও দুই থেকে তিনদিন অব্যাহত থাকার সম্ভাবনা আছে। অন্তত বৃষ্টিপাতের কোনও সম্ভাবনা এই কয়েকদিনে নেই। এ অনুযায়ী আমরা হিট অ্যালার্ট জারি করেছি সারা দেশে।’  

আগামী কয়েকদিন নতুন এলাকায় বিস্তৃত হতে পারে তাপপ্রবাহ। তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রি সেলসিয়াসের ওপরে। তবে, ১৬ এপ্রিলের পর বৃষ্টির সম্ভাবনা আছে কিছু জায়গায়।

সূত্র: dhaka Post

সর্বশেষ: