বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

দুম্বার খামারে সফল নাজমুল-লাবনী দম্পতি!

দুম্বার খামারে সফল নাজমুল-লাবনী দম্পতি!

দুম্বা সাধারণত মরুভূমির প্রাণী হলেও সম্প্রতি দেশে ব্যক্তিগত উদ্যোগে গড়ে উঠেছে অসংখ্য খামার। দুম্বার খামার গড়ে সফলতা পাওয়ার পাশাপাশি স্বাবলম্বীও হচ্ছেন অনেক খামারি। এমনি একজন খামারি রংপুর পীরগাছার নাজমুল-লাবনী দম্পতি। যারা ছাগলের খামারের পাশাপাশি দুম্বা পালনে ব্যাপক সফলতা পেয়েছেন।

জানা যায়, বাংলাদেশের আবহাওয়া দুম্বা পালনের জন্য অনুকূল হওয়ায় প্রতিনিয়ত নতুন নতুন উদ্যোক্তা তৈরি হচ্ছে। ছাগল পালনের মতই দুম্বা পালন খুবই সহজ। ছাগলের ম্পতঘাঁস, পাতা, ভুসি খেয়ে জীবন ধারণ করে। এছাড়াও দেশে দুম্বার ভাল চাহিদার পাশাপাশি উচ্চমূল্য রয়েছে বিধায় খুব সহজেই লাভবান হওয়া যায় বলে জানান সংশ্লিষ্টরা।

খামারি লাবনী জানান, খামারে ১৪ টি দুম্বা ছিল। এই ঈদে বেশ কয়েকটি দুম্বা বিক্রি হয়েছে। একেকটি দুম্বা গড়ে প্রায় ২ লাখ টাকা করে বিক্রি করেছেন বলেও তিনি জানান। তিনি আরও জানান, তোতাপুরি জাতের ছাগলের সঙ্গে একই খামারে বেড়ে উঠছে দুম্বা গুলো। ছাগলের মতো ঘাঁস, পাতা, ভুসি খাওয়ানো হয়। বর্তমানে তার দেখাদেখি এলাকার অনেকেই দুম্বার খামার গড়তে উদ্বুদ্ধ হচ্ছেন।

উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা মো. সামসুজ্জোহা বলেন, এখন মনে হচ্ছে বাংলাদেশের আবহাওয়ায় মরু অঞ্চলের প্রাণী দুম্বা খাপ খাইয়ে নিতে পেরেছে। আরও কিছু পরীক্ষা-নিরীক্ষার পর খামারিদের দুম্বা পালনে উৎসাহিত করা যায় কি-না তা ভাবার সময় এসেছে।

দৈনিক বগুড়া