• মঙ্গলবার   ০৬ ডিসেম্বর ২০২২ ||

  • অগ্রাহায়ণ ২২ ১৪২৯

  • || ১২ জমাদিউল আউয়াল ১৪৪৪

পাইলসের সমস্যা, কী খাবেন আর কী খাবেন না

দৈনিক বগুড়া

প্রকাশিত: ৯ নভেম্বর ২০২২  

পাইলস বা অর্শ্বরোগে ভুগছেন এমন মানুষের সংখ্যা কম নয়। বর্তমানে কমবয়সীদের মধ্যেও এ সমস্যা বাড়ছে। এর কারণ হলো অনিয়মিত জীবনযাপন ও অস্বাস্থ্যকর খাবারের অভ্যাস। পুষ্টিবিদদের মতে, খাওয়া-দাওয়ায় নিয়ন্ত্রণ আনলেই এই রোগের হাত থেকে রেহাই পাওয়া সম্ভব। কী খাবেন আর কী খাবেন না। চলুন তবে জেনে নেয়া যাক সে সম্পর্কে- 

পাইলসের প্রধান উপসর্গ হলো মলত্যাগের সঙ্গে বা পরে কাঁচা রক্তপাত। সমস্যা বাড়লে মলত্যাগের সময় যন্ত্রণাও অন্যতম উপসর্গ হয়ে ওঠে। মলদ্বারে ব্যথা বা মলত্যাগের সময় রক্ত পড়তে শুরু করলেই চিকিৎসকের কাছে যাওয়া দরকার।

পাইলসের সমস্যা হলে কী খাবেন?

>>> দ্রবণীয় ফাইবার সমৃদ্ধ ফল ও শাক-সবজি কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর করে। এগুলো নিয়মত খেলে অর্শরোগীদের কষ্ট অনেকটাই কমতে পারে। ফাইবার পেটের স্বাস্থ্য রক্ষার জন্য গুরুত্বপূর্ণ উপাদান। তাই ডায়েটে পর্যাপ্ত মাত্রায় ফাইবার থাকছে কিনা, সে বিষয়ে সতর্ক থাকুন।

>>> পানি কম খাওয়ার অভ্যাস অর্শের সমস্যা বাড়িয়ে দেয়। প্রচুর পরিমাণ পানি খেতে হবে। পর্যাপ্ত পানি শরীরে তরলের ভারসাম্য বজায় রাখে এবং কোষ্ঠ নরম করে।

>>> আস্তো শস্য থেকে তৈরি বিভিন্ন খাদ্য খেতে পারেন। ঢেঁকিতে ছাঁটা চাল খেতে পারেন।

>>> বিভিন্ন প্রজাতির ডাল, কড়াইশুঁটি ও রাজমার মতো খাদ্য অর্শ রোগীদের জন্য আদর্শ।

পাইলসের সমস্যা হলে কী খাবেন না?

>>> দুধ ও পনির বা চিজের মতো দুগ্ধজাত খাবারের পরিমাণ কমালে উপকার মিলতে পারে।

>>> পুষ্টিবিদদের মতে, মাংস বা রেড মিট খাওয়া অর্শ রোগীদের পক্ষে ভাল নয়। বাজারচলতি প্রক্রিয়াজাত মাংস বাড়িয়ে দিতে পারে অর্শের সমস্যা। শুধু মাংস নয়, প্রক্রিয়াজাত যে কোনো খাবারই অর্শের সমস্যা বাড়িয়ে দিতে পারে।

>>> বেশি তেলে ভাজা খাবারও অর্শরোগীদের স্বাস্থ্যহানি ঘটাতে পারে।

>>> খাবারে অত্যধিক তেল, মশলা ও লবণ থাকলে পেটের গোলযোগ দেখা দিতে পারে। ফলে সমস্যা আরো বাড়ে।

>>> মদ্যপান বন্ধ না করলে সমস্যা আরো বেড়ে যেতে পারে।

 

দৈনিক বগুড়া
দৈনিক বগুড়া