মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১

ভিসা নিয়ে নতুন সুখবর সৌদি আরবের

ভিসা নিয়ে নতুন সুখবর সৌদি আরবের

সংগৃহীত

বিদেশি শিক্ষার্থী ও গবেষকদের টানতে নতুন শিক্ষা ভিসা কর্মসূচি চালু করেছে সৌদি আরব। এর আওতায় সৌদি বিশ্ববিদ্যালয়গুলোতে ভর্তি সহজ করতে সাধারণ প্ল্যাটফর্ম তৈরি করা হয়েছে। ‘স্টাডি ইন সৌদি আরব’ নামে এই প্ল্যাটফর্মের মাধ্যমে অত্যাধুনিক শিক্ষা পরিবেশে একাধারে শিক্ষা, প্রশিক্ষণ ও গবেষণার সুযোগ মিলবে।

সৌদি শিক্ষা মন্ত্রণালয়ের সূত্রে বলা হয়, স্বল্পমেয়াদি শিক্ষা ভিসার মেয়াদ এক বছর এবং দীর্ঘমেয়াদি ভিসার মেয়াদ এক বছরের বেশি সময়ের জন্য হবে।

গত বৃহস্পতিবার সৌদি আরবের রিয়াদে এক সম্মেলনে শিক্ষামন্ত্রী ইউসুফ আল বেনিয়ান নতুন ভিসা কর্মসূচির ঘোষণা দেন। এটি শিক্ষা মন্ত্রণালয় ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের যৌথ উদ্যোগের কর্মসূচি।

১৬০ দেশ থেকে উচ্চতর স্তরে ছেলে-মেয়ে শিক্ষার্থী শিক্ষক, গবেষক ও একাডেমিকদের জন্য থাকবে। এর মাধ্যমে ৯ ভাষায় ডাটা নিবন্ধনের পাশাপাশি বিশ্ববিদ্যালয়ের ভর্তি পদ্ধতি সহজ করা হবে। সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো, এসব ভিসাধারীদের জন্য থাকছে না উকিল বা স্পন্সরের আবশ্যিকতা। সৌদি শিক্ষাপ্রতিষ্ঠানের মান আন্তর্জাতিক পর্যায়ের করতে এবং মধ্যপন্থা প্রসারের পাশাপাশি আরবি ভাষা শিক্ষাদানের লক্ষ্যে এ উদ্যোগ নেয়া হয়।

কেবল বিদেশি শিক্ষার্থীদের শিক্ষার সুযোগ বাড়ানো নয় বরং যুবরাজ মোহাম্মদ বিন সালমানের নেয়া সৌদি ভিশন ২০৩০ এর লক্ষ্যগুলোর সঙ্গে সামঞ্জস্য রেখে শিক্ষা ও সাংস্কৃতিক বিনিময়ের আন্তর্জাতিক কেন্দ্র হিসেবে সৌদি আরবের মর্যাদাকে বাড়িয়ে তুলবে।

এ কর্মসূচির মাধ্যমে বিশ্ববিদ্যালয়ে ভর্তির আবেদন সহজ হবে। এর ফলে শিক্ষাকেন্দ্র হিসেবে বিশ্বজুড়ে সৌদি আরবের চাহিদা বাড়তে পারে।

সূত্র: ডেইলি বাংলাদেশ

সর্বশেষ: