মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

ঘরবন্দি জীবনে শিশুর প্রতি আরো মনোযোগী হবার আহ্বান

ঘরবন্দি জীবনে শিশুর প্রতি আরো মনোযোগী হবার আহ্বান

করোনা প্রতিরোধে দেশজুড়ে বন্ধ রয়েছে শিক্ষা প্রতিষ্ঠান। ঘরে কেমন আছে শিশুরা? বা বিশেষ চাহিদা সম্পন্ন শিশুরা? যাদের জন্য প্রয়োজন বিশেষ ব্যবস্থা ও পরিচর্যার। স্বল্প পরিসরে হলেও, কিছু প্রি-স্কুল ও শিশু বিকাশ কেন্দ্র শুরু করেছে অনলাইন কার্যক্রম।

প্রতিদিন সকালে ব্যাগে প্রয়োজনীয় সব কিছু গুছিয়ে স্কুলে যাবার জন্য তৈরি হয় ইরানা নামের স্কুলছাত্রীটি। তবে করোনার ভয়াবহতা তাকে থেমে দিয়েছে সেই বাস্তবতা থেকে। করোনার ভয়াবহতা তো তার বোঝার কথা নয়। তারপর থাকে বুঝতে হচ্ছে এ এক কঠিন সময় পার করছি গোটা জাতি বা সারা বিশ্ব।

ঘরের ছোট গণ্ডিতে সন্তানকে সামাল দিতে হিমশিম খাচ্ছেন অভিভাবকরা। আর যারা বিশেষ চাহিদা সম্পন্ন শিশু তাদের জন্য সময়টা আরো কঠিন। এদিকে শিক্ষকদের টেলিভিশন পর্দায় দেখে শিশুরাও উৎফুল্ল। বাসাতে পুরোনো অভ্যাসগুলোর ঝালাই কিছুটা হলেও স্বস্তি দিচ্ছে তাদের।শুধু সন্তান না, পরিচর্যা ও শিক্ষার নানা দিক শিখছেন অভিভাবকরাও।

এ কার্যক্রম ইতিবাচক ফল আনলেও, বিশেষ চাহিদাসম্পন্ন অনেক শিশুর জন্য যা উপযোগী না। দমবন্ধ করা ঘরবন্দি জীবনে বিরূপ প্রভাব পড়ছে শিশুদের ওপর। অভিভাবকদের সন্তানের প্রতি আরো মনোযোগী হবার আহ্বান ‘শিশু বিকাশ’বিশেষজ্ঞ  আঞ্জুমান পারভীন অভির। বিশেষ চাহিদা সম্পন্ন শিশুর ক্ষেত্রে তাদের পরামর্শ, বাসায় শিক্ষার নানা উপায় অনুশীলন করতে হবে অভিভাবকদেরই। সব প্রতিকূলতাকে পেছনে ফেলে প্রতিটি শিশু বাবা মায়ের মমতায় বেড়ে উঠুক আপন শক্তিতে।

দৈনিক বগুড়া

সর্বশেষ: