মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১

চিংড়ি ও কলমি শাক ভাজি

চিংড়ি ও কলমি শাক ভাজি

খুব সুস্বাদু একটি খাবার চিংড়ি দিয়ে কলমি শাক। কলমি শাক নিরামিষ কিংবা ইলিশ মাছ দিয়ে ভালো লাগে। তবে ইলিশ মাছে কাঁটা তাই বাচ্চাদের খাওয়া একটু বিপজ্জনক। তাই চিংড়ি দিলে স্বাদটা একটু বেড়ে যায়। আর বাচ্চারাও খেতে পারে। এটি রান্না করাও খুব সহজ। হাতের কাছে থাকা উপকরণ দিয়েই তৈরি করতে পারেন এটি। চলুন তবে জেনে নেয়া যাক চিংড়ি দিয়ে কলমি শাক ভাজির  রেসিপিটি-

উপকরণ: কলমি শাক দুই আটি, চিংড়ি মাছ এক কাপ, পেঁয়াজ কুচি আধা কাপ, কাঁচা মরিচ চারটি, লবণ স্বাদ মতো। প্রণালী: প্রথমে কলমি শাকগুলো ভালো করে ধুয়ে পানি ঝরিয়ে নিন। এবার একটি পাত্রে শাকগুলো কুচি করে কেটে নিন। এখন চিংড়ি মাছের ভেতরে সামান্য হলুদ ও লবণ দিয়ে ভালোভাবে মেখে নিন। এবার চুলায় একটি প্যান বসিয়ে এর ভেতর পরিমাণ মতো তেল দিয়ে দিন। যখন তেলটা গরম হয়ে আসবে তখন চিংড়ি মাছগুলো তেলের ভেতর দিয়ে দিন। এবার মাছগুলো ভালোভাবে নেড়ে লাল লাল করে ভেজে নিন। এখন প্যানের ভেতর পেঁয়াজ কুচি দিয়ে দিন। এরপর এর মধ্যে ১০ থেকে ১২ টি কাঁচা মরিচ চিরে দিয়ে দিন।

এবার সবগুলো উপকরণ ভালোভাবে মিশিয়ে সামান্য ভেজে নিন। সবগুলো উপকরণ ভালোভাবে ভেজে এর মধ্যে কুচি করা শাকগুলো দিয়ে দিন। এরপর এর মধ্যে পরিমাণ মতো লবণ দিয়ে দিন। এরপর চুলার আচ লো করে দিয়ে এটা নেড়ে ঢেকে দিন। যখন শাকটা নরম হয়ে আসবে তখন এর মধ্যে এক চা চামচ পরিমাণ ধনিয়ার গুঁড়া দিয়ে দিন। এবার সবগুলো উপকরণ ভালোভাবে মিশিয়ে দিন। যখন শাকটা একদম ঝুরো ঝুরো হয়ে যাবে তখন এটা নামিয়ে পরিবেশন করুন গরম ভাতের সঙ্গে।

দৈনিক বগুড়া

সর্বশেষ: