শনিবার, ২৭ জুলাই ২০২৪, ১১ শ্রাবণ ১৪৩১

খালি পেটে চা খেলে যে ক্ষতি হয়

খালি পেটে চা খেলে যে ক্ষতি হয়

সংগৃহীত

সকালে ঘুম থেকে উঠেই চায়ের কাপে চুমুক দেওয়ার অভ্যাস অনেকের। এর মধ্যে অনেকেই চা পান করেন খালি পেটেই। সাম্প্রতিক কয়েকটি গবেষণা বলছে খালি পেটে চা পানের অভ্যাস শরীরের জন্য ক্ষতিকর। গরম বা শীতকাল বলে নয়— সব ঋতুতেই এই অভ্যাস ডেকে আনতে পারে নানান শারীরিক সমস্যা। চা খাওয়ার আগে ভারী কিছু না খেলেও অন্তত একটি বিস্কুট খাওয়া জরুরি।

চায়ে ক্যাফেইন নামক যৌগ থাকে। খালি পেটে এই যৌগ পাকস্থলীতে প্রবেশ করলে অম্লের পরিমাণ বাড়তে পারে। এর ফলে অনেক সময় আকস্মিক বমি বমি ভাব, বুক জ্বালার মতো উপসর্গ দেখা দেয়। গ্যাসের সমস্যারও সূত্রপাত ঘটে। দীর্ঘ দিন ধরে খালি পেটে চা পানের অভ্যাস গ্যাসের সমস্যাকে আরও মারাত্মক করে তুলতে পারে।

চায়ে থিওফিলিন নামে আর এক যৌগ থাকে। এই যৌগ শরীরে পানির পরিমাণ হ্রাস করে। ঘুমিয়ে থাকা অবস্থায় শরীরে পানির পরিমাণ এমনিই হ্রাস হয়। ঘুম থেকে উঠেই চা খেলে সেই পরিমাণ আরও কমে যায়। এর প্রভাব পড়ে কিডনিতে। চা খাওয়ার আগে অল্প কিছু খাবার বা তিন-চারটি বিস্কুট খেয়ে নিলে এই থিওফিলিন নামক যৌগ কিছুটা হলেও দুর্বল হয়ে পড়ে। তাতে শরীরে পানির পরিমাণ ঠিক থাকে।

চিকিৎসকদের পরামর্শ, ঘুম থেকে উঠেই প্রথমে ফ্রেশ হয়ে, কিছু পানি খেয়ে নেওয়া জরুরি। কিছুক্ষণ পর হালকা কোনো খাবার খেয়ে তার পর চায়ের কাপে চুমুক দিলে শরীর ও মেজাজ দু’টোই থাকবে ফুরফুরে।

সূত্র: Rtv News

সর্বশেষ: