শনিবার, ২৭ জুলাই ২০২৪, ১২ শ্রাবণ ১৪৩১

বগুড়ায় বিডিএফএ’র উদ্যোগে শুরু হতে যাচ্ছে ২ দিন ব্যাপী গরুর মেলা

বগুড়ায় বিডিএফএ’র উদ্যোগে শুরু হতে যাচ্ছে ২ দিন ব্যাপী গরুর মেলা

সংগৃহীত

বগুড়ায় বাংলাদেশ ডেইরী ফার্মস অ্যাসোসিয়েশন (বিডিএফএ) এর উদ্যোগে আগামী শুক্রবার থেকে দুই দিন (৮ ও ৯ ডিসেম্বর) ব্যাপী উত্তরাঞ্চলের গরু মেলা শুরু হতে যাচ্ছে। বগুড়া শহরের অদুরে মমইন বিনোদন জগতে বসছে এই গরু মেলা। আয়োজক কমিটির প্রধান সমন্বয়ক তৌহিদ পারভেজ বিপ্লব সোমবার বেলা দেড়টায় বগুড়া প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে এই ঘোষনা দেন।

এই মেলায় উত্তরাঞ্চলের ১৬টি জেলা থেকে খামারীরা অংশ নেবে। তিনি জানান, এই মেলায় প্রায় দেড় থেকে দুই হাজার প্রান্তিক ও বড় গো-খামারী অংশ নিচ্ছে। তিনি আরো জানান, মেলায় শুধু গরুই না, থাকছে ছাগল, গড়ল, দুম্বা, মহিষ, নানা জাতের পাখি, কুকুর, বিড়াল, বিদেশী প্রানী।

বিপ্লব জানান, এই মেলার উদ্দেশ্য হলো প্রান্তিক খামারী ও বড় খামারীদের মধ্যে একটি সেতু বন্ধন সৃষ্টি করা। অনেক প্রান্তিক খামারীকে কোরবানী যোগ্য পশু বিক্রি করতে না পেরে স্বল্পমূল্যে বিক্রি করতে বাধ্য হয়। এই প্লাটফর্ম থেকে উত্তরাঞ্চলের সকল খামারী ও ক্রেতা সাধারনের একটি যোগসূত্র সৃষ্টি হবে।

মেলার আয়োজকরা আশা করছেন দুই দিনের এই মেলায় প্রায় ১৫ থেকে ২০ কোটি টাকার প্রাণী বেচা-কেনা হবে। মেলায় গরু প্রদর্শনীর জন্য গরু গুলোকে র‌্যাম্পে ওঠানো হবে। যাতে দর্শানার্থীরা ও ক্রেতা ভালো-ভাবে প্রাণী গুলোকে পর্যবেক্ষন করতে পারেন।

শুক্রবার মৎস্য ও প্রাণী সম্পদ মন্ত্রনালয়ের মন্ত্রী শ ম রেজাউল করিম এমপি সকাল ১১টায় মেলার উদ্বোধন করবেন। এছাড়াও উপস্থিত থাকবেন বগুড়া-৬ (সদর) আসের সংসদ সদস্য রাগবুল আহসান রিপু এমপি।

আয়োজকদের ধারনা মেলায় প্রতিদিন ৪০ থেকে ৫০ হাজার মানুষের সমাগম ঘটবে।

সাংবাদিক সম্মেলনে উপস্থিত ছিলেন কমিটির সদস্য সচিব রাহাত খান, সদস্য অর্ক খান, রাকিব খান, আব্দুর রহমান প্রমুখ।

সর্বশেষ: