রোববার, ২৬ মে ২০২৪, ১১ জ্যৈষ্ঠ ১৪৩১

১১ বছর পর হারানো সন্তান ফিরে পেলেন হজে গিয়ে

১১ বছর পর হারানো সন্তান ফিরে পেলেন হজে গিয়ে

সংগৃহীত

১১ বছর আগে সিরিয়ার ভয়াবহ যুদ্ধে ৪ বছরের শিশু সন্তানকে হারিয়েছিলেন এক মা। এরপর প্রায় এক যুগ খুঁজে বেড়িয়েছেন বিভিন্ন জায়গা। সম্প্রতি দীর্ঘ অমানিশার শেষে আলোর দেখা পান তিনি।

ওমরাহ হজ পালনে সৌদি আরবে গিয়ে দেখা পান হারিয়ে যাওয়া সন্তানের! মা-ছেলের মিলনের সেই দৃশ্য ছাড়িয়ে পড়েছে সামাজিক যোগাযোগের বিভিন্ন মাধ্যমে। সন্তানকে নিজের কোলে ফিরে পেয়ে বুকের উষ্ণতায় জাপ্টে ধরে কান্নায় বুক ভাসিয়েছেন মা।

জানা যায়, সিরিয়ায় গৃহযুদ্ধ শুরুর কয়েক বছর পর ভয়াবহ বোমা হামলার শিকার হয় সাফওয়ানের পরিবার। নির্বিচার হামলা ধ্বংস হয়ে যায় তাদের গোটা গ্রাম। নিহত হয় শত শত মানুষ। সে সময় থেকে পাওয়া যায়নি ছোট্ট সাফওয়ানকে।

হারিয়ে যাওয়ার পর বেশ কয়েকজনের হাত ঘুরে সবশেষ একটি পরিবারে আশ্রয় পায় শিশু সাফওয়ান। তারা নিজেদের সন্তানের মতোই তাকে বড় করে। চলতি রমজানে ওমরাহ পালনে সৌদি আরব যান ঐ দম্পতি। ভাগ্যক্রমে একই সময়ে ওমরাহ করতে আসেন সাফওয়ানের মা। সেখানে নাটকীয়ভাবে দেখা হয় তাদের।

মূলত বিভিন্ন সংস্থার মাধ্যমে সাফওয়ানকে খুঁজে বেড়াচ্ছিলেন তার মা। অন্যদিকে যাদের কাছে সে বড় হচ্ছিল, তাদেরও চাওয়া ছিল শিশুটি পরিবার খুঁজে পাক। এ জন্য তার ছবি ও তথ্য বেশকিছু সংস্থার ওয়েবসাইটে দিয়েছিলেন তারা।

সংস্থাগুলো যখন মা-ছেলের পরিচয় শনাক্ত করতে সক্ষম হয়, তখন উভয় পরিবারই মক্কায় ওমরাহ পালন করছিলেন। বিষয়টি তাদের জানানোর পর পুনর্মিলনের আয়োজন করা হয়।

সূত্র: ডেইলি বাংলাদেশ

সর্বশেষ: