রোববার, ২৩ জুন ২০২৪, ৮ আষাঢ় ১৪৩১

চালের সরকারি মজুদ ৮ লাখ ৭৭ হাজার টন

চালের সরকারি মজুদ ৮ লাখ ৭৭ হাজার টন

সংগৃহীত

দেশের প্রধান খাদ্যশস্য চালের সরকারি মজুদ ৮ লাখ ৭৭ হাজার টনে নেমে এসেছে। খাদ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, জুলাইয়ে ২০২৩-২৪ অর্থবছরের শুরুতে তা ছিল ১৭ লাখ ৬০ হাজার টন। এরপর সেপ্টেম্বরে তা কমে দাঁড়ায় ১৬ লাখ ২০ হাজার টনে। গত ১১ জানুয়ারিতে তা নেমে আসে ১৪ লাখ ২৮ হাজার টনে।

বিশেষজ্ঞরা বলছেন, সরকারিভাবে কৃষিপণ্যটির আমদানি না হওয়া, স্থানীয় বাজার থেকে লক্ষ্য অনুযায়ী সংগ্রহ করতে না পারা ও সরকারি বিভিন্ন কর্মসূচির আওতায় চালের বিতরণ বেড়ে যাওয়া বড় ভূমিকা রেখেছে।

গত অর্থবছরের (২০২২-২৩) ৬ এপ্রিল দেশে চালের সরকারি মজুদ ছিল ১৩ লাখ ৮৫ হাজার টন। সে হিসাবে সরকারি গুদামগুলোয় এক বছরের ব্যবধানে চালের মজুদ কমেছে ৫ লাখ ৮ হাজার টন বা প্রায় ৩৭ শতাংশ। 

বিশেষজ্ঞদের ভাষ্যমতে, সরকারের মজুদ কমার সুযোগে বিভিন্ন সময়ে চালের বাজার অস্থিতিশীল হয়ে উঠেছে। ২০২৪ সালের শুরুর পর এখন পর্যন্ত পণ্যটির বাজারমূল্যে জানুয়ারির শুরুতে ও পরে রমজানে দুই দফায় অস্থির হতে দেখা গেছে। এ ঊর্ধ্বমুখিতা বজায় আছে এখনো। 

খাদ্য মন্ত্রণালয়ের সাবেক সচিব আব্দুল লতিফ মণ্ডল গণমাধ্যমকে বলেন, সরকারি মজুদ কমে গেলে স্বাভাবিকভাবেই ব্যবসায়ীরা সুযোগ নেন। দাম বাড়িয়ে দেন তারা। বোরো মৌসুমের চাল বাজারে আসতে আরো কিছুদিন লাগবে। চালের বাজার স্থিতিশীল রাখতে আরো আগে থেকেই সরকারিভাবে আমদানি করা প্রয়োজন ছিল। চালের দাম বাড়লে নিম্নবিত্ত মানুষদের আরো বেশি কষ্ট পেতে হবে। এমনিতেই তারা বিপদের মধ্যে রয়েছে। বোরো চাল বাজারে আসার আগে যদি দাম আরো বাড়ে তাহলে তাদের সংকট আরো বেড়ে যাবে।

ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশের (টিসিবি) তথ্য অনুযায়ী, বাজারে বর্তমানে মোটা চাল বিক্রি হচ্ছে প্রতি কেজি ৫০-৫২ টাকায়। এক মাস আগে এ দাম ছিল ৪৮-৫০ টাকা। মাঝারি আকারের চালের মূল্য বেড়ে দাঁড়িয়েছে কেজিপ্রতি ৫৫-৫৮ টাকায়, যা এক মাস আগেও ছিল ৫২-৫৬ টাকা। আর সরু চাল বিক্রি হচ্ছে প্রতি কেজি ৬৫-৭৬ টাকায়, যা এক মাস আগে ছিল ৬২-৭৫ টাকা।

বাজার পর্যবেক্ষকরা বলছেন, মজুদ বৃদ্ধিতে এখনই কার্যকর উদ্যোগ না নিলে চালের বাজারমূল্য আরো অস্থিতিশীল হয়ে ওঠার আশঙ্কা রয়েছে। যদিও বর্তমান মজুদকে পর্যাপ্ত বলে মনে করছেন খাদ্য মন্ত্রণালয়ের কর্মকর্তারা। চলতি বোরো মৌসুমের ধান-চাল সংগ্রহ শুরু হলে মজুদ আরো বাড়বে বলে জানিয়েছেন তারা।

সূত্র: ডেইলি বাংলাদেশ

সর্বশেষ: