রোববার, ২৩ জুন ২০২৪, ৮ আষাঢ় ১৪৩১

২৮ হাজার মোবাইল ফোন বন্ধের নির্দেশ

২৮ হাজার মোবাইল ফোন বন্ধের নির্দেশ

সংগৃহীত

অনলাইনে প্রতারণা ঠেকাতে ২৮ হাজার মোবাইল ফোন সেট বন্ধের নির্দেশ দিয়েছে ভারত সরকার। অবিলম্বে এসব হ্যান্ডসেট ব্লক করার জন্য দেশটির টেলিকম অপারেটরদের নির্দেশনা দেওয়া হয়েছে।

এছাড়াও এসব স্মার্টফোনে ব্যবহৃত ২০ লাখ নম্বর রি-ভেরিফাই করারও নিদেশ দেওয় হয়েছে। সাইবার ক্রাইম এবং আর্থিক প্রতারণা করতে ওই হ্যান্ডসেটগুলো ব্যবহার করা হয়েছে বলে অভিযোগ রয়েছে।

ভারতের ডিপার্টমেন্ট অব টেলিকমিউনিকেশন (ডিওটি), কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয় (এমএইচএ) এবং রাজ্য পুলিশের সঙ্গে সম্মিলিত ভাবে সাইবার ক্রাইম এবং আর্থিক প্রতারণা ঠেকানোর জন্য বিশেষ উদ্যোগ নেওয়া হয়েছে। মূলত ভারতের নাগরিকদের সুরক্ষার বিষয়টি মাথায় রেখেই এমন পদক্ষেপ নেওয়া হয়েছে।

দেশটির ডিপার্টমেন্ট অব টেলিকমিউনিকেশন শুক্রবার এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও পুলিশের সঙ্গে হাত মিলিয়ে তারা সাইবার ক্রাইম ও আর্থিক প্রতারণায় টেলিকম সামগ্রীগুলোর ব্যবহার ঠেকাতে তৎপর।

স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও পুলিশের যৌথ বিশ্লেষণে উঠে এসেছে, সাইবার ক্রাইমের কাজে ২৮ হাজার ২০০ মোবাইল হ্যান্ডসেট ব্যবহার করা হয়েছে। পরবর্তীতে ডিপার্টমেন্ট অব টেলিকমিউনিকেশনের তদন্তে উঠে আসে, এই মোবাইল হ্যান্ডসেটগুলোতে ২০ লাখ নম্বর ব্যবহৃত হয়েছে।

এই বিষয়টি নজরে আসতেই ডিপার্টমেন্ট অব টেলিকমিউনিকেশন টেলিকম অপারেটরদের উদ্দেশ্যে নির্দেশ দেয়, এই ২৮ হাজার ২০০ সেট ব্লক করতে হবে। এই সেটগুলোতে ব্যবহৃত ২০ লাখ নম্বর পুনরায় যাচাই করতে হবে।

সূত্র: ডেইলি বাংলাদেশ

সর্বশেষ: