রোববার, ২৩ জুন ২০২৪, ৮ আষাঢ় ১৪৩১

হারানো জিনিস খুঁজে দেবে গুগলের ‘মোক্ষম অস্ত্র’

হারানো জিনিস খুঁজে দেবে গুগলের ‘মোক্ষম অস্ত্র’

সংগৃহীত

হারানো জিনিস খুঁজে দিতে মোক্ষম অস্ত্র নিয়ে বাজারে হাজির হচ্ছে গুগল। হলিউডের ‘হার’ ছবিতে যে অ্যাসিস্ট্যান্ট ছিল ঠিক সেরকমই এআই অ্যাসিস্ট্যান্ট আনতে চলেছে সংস্থা।

গুগল ইনপুট/আউটপুট ইভেন্ট ২০২৪-এ একাধিক বড় ঘোষণা করেছে আমেরিকার প্রতিষ্ঠানটি। আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স পরিষেবাকে আরও গুছিয়ে ইউজারদের কাছে তুলে ধরতে চায় গুগল। বিশেষ করে ইউজারদের সুবিধার্থে এই প্রযুক্তি যাতে কাজে লাগানো যায় সেই চেষ্টায় মত্ত গুগল। আর তারই মধ্যে একটি নতুন প্রোজেক্ট গুগল অস্ত্র ঘোষণা করেছে কোম্পানি।

কোম্পানির এআই অ্যাসিস্ট্যান্ট জেমিনি নিয়ে আলোচনা করেছেন সিইও সুন্দর পিচাই। গুগল ফটোস থেকে গুগলের ভিডিও জেনারেটিভ এইআই মডেল ঘোষণা করা হয়েছে। তারই মধ্যে একটি প্রোজেক্ট গুগল অস্ত্র। এটি কী, কোন কাজে আসবে?

গুগল অস্ত্র অনেকটা ওপেনএআইয়ের নতুন জিপিটি ‘ফোর ও’ মডেলের অনুরূপ। ক্যামেরার মাধ্যমে প্রত্যেকটি জিনিস বিশ্লেষণ করতে পারবে। সহজ ভাষায় বললে, এআইয়ের কাছে যা যা ধরা পড়বে (ফোনের ক্যামেরার মাধ্যমে) তা সবই স্টোরেজে সেভ করে নেবে। সেফটিপিন থেকে স্মার্টফোন সব কিছুই বোঝার ও বিশ্লেষণ করার ক্ষমতা থাকবে এআই অ্যাসিস্ট্যান্টের কাছে।

গুগল অস্ত্র হতে চলেছে একটি কার্যকর এআই অ্যাসিস্ট্যান্ট। এটি যেকোনো কোডও পড়তে পারবে এবং সেই বিষয়ে বিশদ তথ্য জানিয়ে দেবে। আপনার এলাকা দেখে আপনি কোথায় থাকেন, কী নাম সব বলে দেবে এই অ্যাসিস্ট্যান্ট। পাশাপাশি কোন জিনিস শেষ কোথায় দেখেছিল তাও জানাতে সক্ষম গুগল অস্ত্র।

গুগল জানিয়েছে, এটির বেশ কিছু সুবিধা জেমিনিতে পাওয়া যাবে। শুধু ক্যামেরা ওপেন করলেই ফিচারটি অন হয়ে যাবে। তবে এটি সাধারণ মানুষের কাছে পৌঁছাতে বেশ খানিকটা সময় লাগবে।

সূত্র: ডেইলি বাংলাদেশ

সর্বশেষ: