রোববার, ২৩ জুন ২০২৪, ৮ আষাঢ় ১৪৩১

চিচিঙ্গার পুষ্টিগুণ অবাক করার মতো

চিচিঙ্গার পুষ্টিগুণ অবাক করার মতো

সংগৃহীত

পুষ্টিগুণে পরিপূর্ণ গ্রীষ্মকালীন সবজি চিচিঙ্গা। এ সময়ে বাজারে প্রচুর পরিমাণে চিচিঙ্গা পাওয়া যায়। অনেকে এটা খেতে খুব একটা পছন্দ করেন না। তবে চিচিঙ্গার পুষ্টিগুণ অবাক করার মতোই। শারীরিক শক্তি বৃদ্ধি, হজম শক্তি, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোসহ শরীরের জন্য নানাভাবে উপকারী এই চিচিঙ্গা।

চিচিঙ্গায় রয়েছে প্রচুর পুষ্টি উপাদান, ভিটামিন এবং খনিজ উপাদান। এছাড়া এতে আঁশ, সামান্য ক্যালোরি এবং প্রচুর পরিমাণে ভিটামিন এ, বি, সি রয়েছে। এসবই মানবদেহের জন্য খুবই উপকারী। এর অনেক ঔষধি গুণও রয়েছে।

চলুন জেনে নেয়া যাক চিচিঙ্গার আরো কিছু বিস্ময়কর উপকারিতা-

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় : চিচিঙ্গাতে অ্যান্টিবায়োটিক উপাদান রয়েছে বলে দাবি বিভিন্ন গবেষণার। এছাড়া এতে ভিটামিন সি ও অ্যান্টিঅক্সিডেন্টও আছে অনেক, যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। তাই চিচিঙ্গা স্বাস্থ্যের জন্য খুবই গুরুত্বপূর্ণ।

ডায়াবেটিস নিয়ন্ত্রণ করে : চিচিঙ্গাতে পুষ্টিগুণ বেশি ও ক্যালরি কম থাকায় এটি ডায়াবেটিস নিয়ন্ত্রণে খুব কার্যকরী সবজি। তাই প্রতিদিন আপনার খাদ্য তালিকায় এই সবজি রাখতে পারেন।

হৃদ্‌যন্ত্রের জন্য ভালো : রক্তচাপ কমিয়ে নার্ভাস সিস্টেমকে সুস্থ রাখা ও হৃৎস্পন্দন ঠিক রাখতে সাহায্য করে চিচিঙ্গা। এতে প্রচুর পরিমাণে পটাশিয়াম থাকে, তাই কার্ডিওভাস্কুলার সিস্টেমকে সুস্থ রাখে।

হাড় ও দাঁতের জন্য উপকারী : চিচিঙ্গায় আছে ক্যালসিয়াম, ম্যাগনেশিয়াম ও ফসফরাসের মতো প্রচুর মিনারেল, যা হাড় ও দাঁত শক্তিশালী রাখতে সাহায্য করে। 

কফ ও সর্দি দূর করে : চিচিঙ্গা কফ-কাশি দূর করে শ্বাস-প্রশ্বাসের জটিলতা কমায়। কফ ও সর্দিতে টক্সিন, বাইরের ক্ষতিকর উপাদান আটকে বড় ধরনের রোগ সৃষ্টি করে। এ থেকে রক্ষা করে চিচিঙ্গা।

হজম শক্তি বৃদ্ধি করে : যেসব শিশু হজমের সমস্যায় ভোগে, তাদেরকে চিচিঙ্গার তরকারি খাওয়ালে দ্রুত সেরে উঠবে। এতে প্রচুর আঁশ থাকে বলে কোষ্ঠকাঠিন্য দূর করতেও সহায়তা করে এটি। তাই হজমের সমস্যায় যারা ভুগছেন, তারা এই সবজি নিয়মিত খেতে পারেন।

গ্যাসের সমস্যা দূর করে : চিচিঙ্গা খেলে গ্যাসের সমস্যা প্রতিরোধ করা সম্ভব। গ্যাস্ট্রিকের সমস্যা, পেপটিক আলসার সারাতেও সাহায্য করে চিচিঙ্গা।

চুল পড়া রোধ কমাতে সাহায্য করে : চুল ঝরে টাক পড়া প্রতিরোধে চিচিঙ্গা বেশ উপকারী এক সবজি। চুলের গোড়া মজবুতের সঙ্গে সঙ্গে নতুন চুল গজাতেও সহায়তা করে। এতে প্রচুর ভিটামিন ও মিনারেল থাকায় চুল ও ত্বকের জন্য খুবই উপকারী। কয়েকটি গবেষণায় দেখা গেছে, খুশকি দূর করতেও এটি বেশ ফলদায়ক। 

ক্যান্সারের ঝুঁকি কমায় : প্রচুর অ্যান্টি অক্সিডেন্ট থাকায় চিচিঙ্গা ক্যান্সার সৃষ্টিকারী ফ্রি রেডিক্যাল প্রতিরোধ করে। তাই ক্যান্সার প্রতিরোধ করতে চিচিঙ্গা নিয়মিত খেতে পারেন।

শরীরের ক্ষতিকর উপাদান দূর করে : শরীর থেকে ক্ষতিকর উপাদান দূর করে শরীর সুস্থ রাখে, প্রস্রাবের পরিমাণ বাড়ায় ও লিভারের কার্যকারিতা বাড়িয়ে দেয় চিচিঙ্গা।

এই সবজি যেমন সহজ লভ্য তেমনি দামেও কম। দেহের উপরোক্ত ক্ষেত্রগুলোতে উপকারেও আসে। পরিবারের সবাই এই সবজিটি খাওয়ার অভ্যাস গড়ে তুলুন। ফলে নানা রোগ থেকে আপনি ও আপনার পরিবারের সদস্যরা সুরক্ষা পাবেন।

সূত্র: ডেইলি বাংলাদেশ

সর্বশেষ: