শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

বগুড়ায় সুন্ধি কাছিম উদ্ধারের পর অবমুক্ত করল তীর

বগুড়ায় সুন্ধি কাছিম উদ্ধারের পর অবমুক্ত করল তীর

বগুড়ার গাবতলী উপজেলার মহিষাবান ইউনিয়ন থেকে একটি সুন্ধি কাছিম উদ্ধারের পর অবমুক্ত করেছে শিক্ষার্থীদের পরিবেশবাদী সংগঠন (তীর)। বৃহস্পতিবার দুপুরে ইছামতী নদীতে কচ্ছপটি অবমুক্ত করেন তীরের সদস্যরা। কচ্ছপটি উদ্ধারের সার্বিক সহযোগিতা ও দিকনির্দেশনা প্রদান করেন ঢাকা বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিটের ডিরেক্টর জহির উদ্দিন আকন। 

সামাজিক যোগাযোগমাধ্যম থেকে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে জানা যায়, গত ১লা সেপ্টেম্বর মহিষাবান ইউনিয়ন এর রানীর পাড়া গ্রামে প্রায় ৩ কেজি ওজনের একটি কচ্ছপ আটকে রেখেছে গ্রামবাসী। শিক্ষার্থীদের পরিবেশবাদী সংগঠন তাদের সাথে যোগাযোগ করলে তারা জানায় কচ্ছপটি ক্রয়ের জন্য অনেকেই দামাদামি করছে। তীরের পক্ষ থেকে তাদের অনুরোধ করা হয় কচ্ছপটি বিক্রি না করতে। পরে বৃহস্পতিবার তীরের সদস্যরা সেখানে উপস্থিত হয়ে গ্রামবাসীকে বন্যপ্রাণী, বন্যপ্রাণীর গুরুত্ব ও বন্যপ্রাণী আইন সম্পর্কে অবহিত করেন এবং কচ্ছপটি উদ্ধার করেন।

তীরের সহ সভাপতি মুকিম মাহমুদ জানান, কচ্ছপটি মিঠাপানির দেশীয় প্রজাতির সুন্ধি কাছিম(Indian flapshell turtle ) । বন্যপ্রাণী সংরক্ষণ আইন ২০১২ এর তফসিল ২ অনুযায়ী এই প্রজাতিটি সংরক্ষিত। একসময় এদেশের হাওর -বাওড়, জলাশয়, বিলে প্রচুর পরিমাণে কচ্ছপটি পাওয়া গেলেও বর্তমানের আবাসস্থলে সংকট, অত্যাধিক শিকার, পাচারের কারণে এদের সংখ্যা অনেক কমে এসেছে। আমাদের সকলের উচিত এদের শিকার না করে নিরাপদে বংশবিস্তারের সুযোগ করে দেয়া।

অবমুক্ত করার সময়ে  উপস্থিত ছিলেন তীরের সাংগঠনিক সম্পাদক মোঃ হোসেন রহমান, কোষাধ্যক্ষ মোঃ আহসান হাবিব, তীরের সদস্য সাবরিনা আইরিন, শহিদুল ইসলাম এবং স্থানীয় জনসাধারণ। 

দৈনিক বগুড়া