শনিবার, ২৭ জুলাই ২০২৪, ১২ শ্রাবণ ১৪৩১

বগুড়ার ধুনটে ৩০ কোটি টাকার টমেটো উৎপাদন

বগুড়ার ধুনটে ৩০ কোটি টাকার টমেটো উৎপাদন

সংগৃহীত

এবার টমেটো চাষ করে ভালো লাভ করেছে বগুড়ার ধুনটের কৃষকরা। বিঘা প্রতি ৫০ থেকে ৬০ হাজার টাকা খরচ করে কৃষকের লাভ হচ্ছে দেড় থেকে দুই লাখ টাকা।

লাল, হলুদ, কমলা রঙের টমেটোর সাথে চকচক করে ওঠে কৃষকের মুখ। তিন মাসের টমেটো চাষে এবার বিঘা প্রতি ৫০ থেকে ৬০ হাজার টাকা খরচ হয়েছে। মৌসুমের শুরুতে ৭৫ তারপর কিছুটা কমলেও এখন প্রতি কেজি টমেটো ৩০ থেকে ৩৫ টাকায় বিক্রি হচ্ছে। বেশিরভাগ সময় লোকসানের অভিযোগ উঠলেও এবার টমেটো বিক্রি করে লাভ করছেন কৃষকরা।

কৃষকরা বলেন, ‘হাট-বাজারে টমেটোর ভালো দাম পাওয়া যাচ্ছে। এবার টমেটো চাষ করে চাষিরা ভালোই আছে।’

পুরো শীত মৌসুমজুড়ে সপ্তাহের সোম ও বৃহস্পতিবার বগুড়ার ধুনটের পাঁচথুপিতে টমেটোর হাট বসে। ফজরের আজানের আগে থেকে হাটে টমেটো নিয়ে আসেন কৃষকরা। সেই টমেটো সংগ্রহের পর ক্যারেটে ভরে পাইকাররা রাজধানীসহ দেশের বিভিন্ন জেলায় পাঠায়। স্বাদে ও মানে ভালো হওয়ায় এ অঞ্চলের টমেটোর চাহিদাও বেশ ভালো। পরিবহন ও শ্রমিকসহ কেজিতে আট টাকা খরচ বাদ দিয়েও পাইকারদের লাভ থাকছে।

পাইকাররা বলেন, ‘এবার টমেটোর ব্যবসা করে ভালো লাভ হচ্ছে। বলা যায়, পরিবহন খরচ বাদ দিয়ে ক্যারেট প্রতি আমরা লাভ করতে পারছি।’

জেলার ধুনট উপজেলার চাষীরা এবার বাহুবল, বিউটি ও সফলসহ বিভিন্ন জাতের টমেটো চাষ করেছেন।

বগুড়া কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত ‍উপ-পরিচালক মুহাম্মদ মশিদুল হক বলেন, ‘সবজির পাশাপাশি টমেটোর বহুবিধ ব্যবহারের কারণে ক্রমেই টমেটোর চাহিদা বাড়ছে। আগামীতে টমেটো রপ্তানির জন্য বিভিন্ন উদ্যোগ নেয়া হবে বলেও জানান তিনি।’

গত বছর ধুনটে ১৪৯ হেক্টর জমিতে টমেটোর আবাদ হয়েছে আর এবছর ২২০ হেক্টর জমিতে টমেটোর চাষ হয়েছে। হেক্টরে ৩৫ মেট্রিক টন ধরে উৎপাদন লক্ষ্যমাত্রা ৭ হাজার ৭০০ মেট্রিক টন ধরা হয়েছে। বর্তমান দর ৩০ টাকা কেজি ধরলে এবার টমেটো থেকে ধুনট উপজেলার কৃষক পাবে প্রায় ৩০ কোটি টাকা।

সর্বশেষ: