মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১

রাজশাহী বোর্ডে পাশের হারে এগিয়ে রাজশাহী : মেধায় শীর্ষে বগুড়া

রাজশাহী বোর্ডে পাশের হারে এগিয়ে রাজশাহী : মেধায় শীর্ষে বগুড়া

সংগৃহীত

রাজশাহী শিক্ষা বোর্ডের অধীনে অনুষ্ঠিত এসএসসি পরীক্ষায় পাশের হারে এবারও পিছিয়ে পড়েছে বগুড়া। তবে মেধায় বরাবরের মত এবারও এগিয়ে রয়েছে এই জেলা। বোর্ডের ৮টি জেলার মধ্যে পাশের হারে শীর্ষে রয়েছে রাজশাহী এবং মেধায় বগুড়া। 

রাজশাহী বোর্ড সূত্রে জানা গেছে, এবার বগুড়া জেলায় ৩৫ হাজার ২৬১জন শিক্ষার্থী অংশগ্রহণ করে পাশ করেছে ৩১ হাজার ৭০৭জন শিক্ষার্থী। পাশের হার ৮৯ দশমিক ৯২শতাংশ। এরমধ্যে জিপিএ-৫ পেয়েছে ৬ হাজার ৫৭৪জন। 

রাজশাহী জেলায় ৩০ হাজার ৪৪৩জন শিক্ষার্থীর মধ্যে পাশ করেছে ২৭ হাজার ৬৬৪জন। ওই জেলায় পাশের হার ৯০ দশমিক ৮৭ শতাংশ। রাজশাহীতে জিপিএ-৫ পেয়েছে ৪ হাজার ৮০৫জন। পাশের হারে দ্বিতীয় অবস্থানে রয়েছে জয়পুরহাট। এই জেলায় ৯ হাজার ৪৪৩জন শিক্ষার্থী পরীক্ষা দিয়ে পাশ করেছে ৮ হাজার ৫৪৩জন। পাশের হার ৯০ দশকি ৪৭ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ১ হাজার ৪০৭জন। পাশের হারে চতুর্থ অবস্থানে রয়েছে পাবনা।

এই জেলা থেকে এবার ২৯ হাজার ৮২৬ জন পরীক্ষার্থীর মধ্যে পাশ করেছে ২৬ হাজার ৬১৯জন। পাশের হার ৮৯ দশমিক ২৫শতাংশ। পাবনায় জিপিএ-৫ পেয়েছে ৩ হাজার ৩৬৬জন। পাশের হারে পঞ্চম অবস্থানে রয়েছে নাটোর। এই জেলা থেকে এবার ১৭ হাজার ১৪২জন পরীক্ষার্থীর মধ্যে পাশ করেছে ১৫ হাজার ২৬৭জন। পাশের হার ৮৯ দশমিক ০৬শতাংশ। নাটোরে জিপিএ-৫ পেয়েছে ১ হাজার ৭৫৯জন।

পাশের হারে ষষ্ঠ অবস্থানে রয়েছে চাঁপাইনবাবগঞ্জ জেলা। এই জেলা থেকে এবার ১৬ হাজার ৩৮৪জন শিক্ষার্থীর মধ্যে পাশ করেছে ১৪ হাজার ৫৫৩জন। পাশের হার ৮৮ দশমিক ৮২ শতাংশ। ওই জেলায় জিপিএ-৫ পেয়েছে ২ হাজার ১৯৯জন। পাশের হারে সপ্তম স্থানে রয়েছে নওগাঁ জেলা। এই জেলা থেকে ২৪ হাজার ৪৭০জন পরীক্ষার্থী অংশ নিয়ে পাশ করেছে ২১ হাজার ৬০২জন। পাশের হার ৮৮ দশমিক ২৮ শতাংশ। ওই জেলায় জিপিএ-৫ পেয়েছে ৩ হাজার ৩৮০জন। এছাড়া সিরাজগঞ্জ জেলা থেকে এবার ৩৫ হাজার ৯৬০জন পরীক্ষার্থীর মধ্যে পাশ করেছে ৩১হাজার ৬০৩জন। পাশের হার ৮৭ দশমিক ৮৮শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ৪ হাজার ৫৮৪জন। 

সর্বশেষ: