• শুক্রবার   ০৩ ডিসেম্বর ২০২১ ||

  • অগ্রাহায়ণ ১৮ ১৪২৮

  • || ২৭ রবিউস সানি ১৪৪৩

মুমিনের জন্যই আল্লাহর সাহায্য সুনিশ্চিত

দৈনিক বগুড়া

প্রকাশিত: ১৫ অক্টোবর ২০২১  

আল্লাহর সন্তুষ্টি ও সাহায্য পাওয়ার জন্য আল্লাহর বিধানের হেফাজতের বিকল্প নেই। মানুষ যখনই আল্লাহর বিধান মেনে চলবে, তার কাছে সাহায্য চাইবে, তার সন্তুষ্টি কামনা করবে ঠিক তখনই আল্লাহ মানুষকে সাহায্য করবেন। মানুষের প্রতি সন্তুষ্ট হবেন। রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এক হাদিসে তাঁর এক প্রিয় সাহাবিকে জীবন ঘনিষ্ঠ এমন উপদেশ দিয়েছেন। যা উম্মতে মুসলিমার জন্য খুবই জরুরি। জীবন ঘনিষ্ঠ উপদেশ সমৃদ্ধ হাদিসটি কী?

হজরত ইবনে আব্বাস রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেন, আমি একদিন রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের পেছনে (আরোহী অবস্থায়) ছিলাম। তিনি বললেন- হে বালক! আমি তোমাকে কিছু কালেমা শিখিয়ে দিচ্ছি। (তাহলো)-

১. ‌আল্লাহর বিধানের হেফাজত করবে। তাহলে তিনি তোমার হেফাজত করবেন।

২. আল্লাহর সন্তুষ্টির ব্যাপারে সব সময় খেয়াল রাখবে। তাহলে তুমি (সমস্যার সমাধানে) আল্লাহকে তোমার সামনে পাবে।

৩. আল্লাহর কাছেই সাহায্য চাইবে; যখন (তোমার) সাহায্যের প্রয়োজন হবে।

( কারণ, গোটা দুনিয়ার) সব লোক যদি তোমার উপকার করার জন্য একত্রিত হয়, তবে আল্লাহ তাআলা তোমার তকদিরে যা লিখে রেখেছেন; সে টুকু ছাড়া অন্য কোনো (বেশি) উপকার কেউই করতে পারবে না।

আর যদি সব লোক একত্রিত হয়ে তোমার ক্ষতি করার চেষ্টা করে, তাতেও আল্লাহ তাআলা তোমার তকদিরে যা নির্ধারণ করে রেখেছেন, তার বেশি কোনো ক্ষতিও করতে পারবে না। কেননা কলম উঠিয়ে নেয়া হয়েছে, কাগজগুলো শুকিয়ে গেছে। (তিরমিজি)

হাদিসের আলোচনা থেকে এ বিষয়টি সুস্পষ্ট যে, মহান আল্লাহর ভয় যার মধ্যে যতবেশি হবে; সে ততবেশি সফল হবে। হাদিসের আলোকে জীবন পরিচালনা করতে পারলেই আল্লাহর সাহায্য সুনিশ্চিত। তাইতো কবি গেয়ে ওঠেছেন-

‘যাদের হৃদয়ে আছে আল্লাহর ভয়, তারা কভু পথ ভুলে যায়; আল্লাহর প্রেম ছাড়া এই দুনিয়ায় কারো কাছে কোনো কিছু চায় না।’

সুতরাং ভয় করতে হবে আল্লাহকে। আল্লাহর বিধান অনুযায়ী চলতে হবে। আল্লাহর সন্তুষ্টি অর্জনের কাজ করতে হবে। আল্লাহর কাছেই সাহায্য চাইতে হবে। আল্লাহর প্রেম ও ভালোবাসাই হবে বান্দার প্রধান কাজ। তবেই বান্দা দুনিয়া ও পরকালে হবে সফল।

মনে রাখতে হবে

কোনোভাবেই কোনো বিষয়ে কারো মুখাপেক্ষী হওয়ার সুযোগ নেই। সব বিষয়ে সব সময় মহান আল্লাহর উপর ভরসা করতে হবে। আর তিনিই সব মানুষকে সব সময় নিরাপত্তা দিয়ে থাকেন। তিনিই সব বিষয়ের উপর সর্বশক্তিমান।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে এ হাদিসের উপর আমল করার তাওফিক দান করুন। নিজেদের জীবনে কুরআনের বিধানের হেফাজত ও তা বাস্তবায়ন করার তাওফিক দান করুন। আমিন।

দৈনিক বগুড়া
দৈনিক বগুড়া