শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

কোন রাস্তায় কত খরচ জানা যাবে গুগল ম্যাপে

কোন রাস্তায় কত খরচ জানা যাবে গুগল ম্যাপে

গুগল ম্যাপ ব্যবহার করেন না অথচ স্মার্টফোন আছে এমন মানুষ খুঁজে পাওয়া কঠিন। গুগল ম্যাপ সবার জীবনকেই সহজ করেছে। এখন অপরিচিত কোনো স্থানে যাওয়া কঠিন কিছু না। সঙ্গে একটি স্মার্টফোন থাকলেই হলো। সার্চ ইঞ্জিন গুগলের ম্যাপের সাহায্যে এখন যে কোনো স্থানে সহজেই যাতায়াত করতে পারবেন।

অবস্থান, দূরত্ব ও সেখানে পৌঁছাতে কোন পরিবহনে কত সময় লাগবে এমনকি সেখানে যাওয়ার কতগুলো রাস্তা আছে সবই জানান দেয় গুগল ম্যাপ। সম্প্রতি আরও একটি নতুন ফিচার হাজির হয়েছে এই অ্যাপে। নতুন ফিচারে এবার থেকে যে কোন রাস্তায় টোল বাবদ কত খরচ হবে তা জানিয়ে দেবে গুগল ম্যাপস।

গুগল ম্যাপসের পক্ষ থেকে এক কমিউনিটি পোস্টে বলা হয়েছে, টোল রাস্তা ও বিনামূল্যে রাস্তা বেছে নেওয়ার সুবিধা করে দিতে প্রথমবারের জন্য গুগল ম্যাপসের ভেতরে টোলের খরচ দেখিয়ে দেওয়া হবে।

বাড়িতে বসেই অ্যাপের মধ্যে টোলের খরচ দেখে নেওয়া যাবে। স্থানীয় টোল অথরিটির কাছ থেকে পাওয়া তথ্যের ভিত্তিতে এই খরচ হিসাব করা হবে। এভাবে পথে সম্ভাব্য টোলের খরচ জানিয়ে দেবে গুগল ম্যাপস। এই টোল হিসাব করে আপনি জানতে পারবেন কোন রাস্তায় গেলে আপনার খরচ কত হবে। এরপর পছন্দের রাস্তা দিয়েই চলে যান গন্তব্যে।

আবার আপনি চাইলে টোল প্লাজা থেকে দূরত্ব বজায় রেখে বিনামূল্যের রাস্তা ব্যবহার করেও যাতায়াত করতে পারবেন। ব্যবহারকারীর জন্য সেই অপশনও দিয়ে রেখেছে গুগল ম্যাপস।

অ্যান্ড্রয়েড ও আইওএস উভয় গ্রাহকরা গুগল ম্যাপস থেকে নেভিগেশন শুরুর আগেই টোলের খরচ দেখে নিতে পারবেন। যদিও এখনো সব রুটে এই ফিচার শুরু করেনি জনপ্রিয় নেভিগেশন সার্ভিসটি। তবে খুব শিগগির বিশ্বের সব দেশের সব রাস্তার টোলের খবরাখবর জানাতে গুগল ম্যাপস।

দৈনিক বগুড়া

সর্বশেষ:

শিরোনাম:

ইন্টার্ন চিকিৎসকদের ভাতা বাড়িয়ে প্রজ্ঞাপন
ট্রেনের টিকিট কালোবাজারি চিরতরে বন্ধ হবে: রেলমন্ত্রী
ঈদের ছুটিতে বগুড়ায় যমুনার পাড়ে বিনোদনপ্রেমীদের ঢল
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
বান্দরবানে পর্যটক ভ্রমণে দেয়া নির্দেশনা চারটি স্থগিত
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
বো*মের মতো সিলিন্ডার বি*স্ফোরণ, করণীয় কী
আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন
স্মার্টফোন থেকে ছবি মুছে গেলে উদ্ধার করবেন যেভাবে
বৈসাবি উৎসবের আমেজে ভাসছে ৩ পার্বত্য জেলা
জুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেই