বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

রাসেল ঝড়ে উড়ে গেল সাকিবের রংপুর

রাসেল ঝড়ে উড়ে গেল সাকিবের রংপুর

সংগৃহীত

ওয়েস্ট ইন্ডিজের আন্দ্রে রাসেলের ১২ বলে অপরাজিত ৪৩ রানের ঝড়ো ইনিংসের সুবাদে বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) টি-টোয়েন্টি ক্রিকেটের ৪০তম ম্যাচে কুমিল্লা ভিক্টোরিয়ান্স ৬ উইকেটে হারিয়েছে সাকিব আল হাসানের রংপুর রাইডার্সকে।

এই জয়ে ১১ ম্যাচে ১৬ পয়েন্ট নিয়ে টেবিলের দ্বিতীয়স্থানে থেকে রংপুরের সাথে প্রথম কোয়ালিফাইয়ার খেলা নিশ্চিত করলো কুমিল্লা। লিগ পর্বে নিজেদের শেষ ম্যাচে হেরেও, ১২ খেলায় ১৮ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষস্থান ধরে রাখলো রংপুর।

চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে দিনের দ্বিতীয় ম্যাচে কুমিল্লার বিপক্ষে টস হেরে প্রথমে ব্যাট করতে নেমে পাওয়ার প্লেতে ৪৭ রানে ৪ উইকেট হারায় রংপুর। ১টি করে চার-ছক্কায় ৮ বলে ১৪ রান করা রনিকে ও ১টি ছক্কায় ৮ রান করা মাহেদি হাসানকে ওয়েস্ট ইন্ডিজের ম্যাথু ফোর্ড, ক্যারিবীয় ব্যাটার ব্রান্ডন কিংকে ৪ রানে স্পিনার তানভীর ইসলাম এবং অধিনায়ক নুরুল হাসান সোহানকে ২ রানে আউট করেন  আন্দ্রে রাসেল।

পঞ্চম উইকেটে নিউজিল্যান্ডের জেমস নিশামের সাথে ২৯ রান যোগ করে সাজঘরে ফিরেন সাকিব আল হাসান। ৩টি চারে ২৪ রান করে পেসার মুশফিক হাসানের শিকার হন সাকিব।

এরপর ইংল্যান্ডের টম মুরস ৮ ও শামিম হোসেন ২ রানে আউট হন। এতে ৯৩ রানে সপ্তম উইকেট হারায় রংপুর। ১৭তম ওভারে দলীয়  ১০২ রানে নবম উইকেট হারিয়ে দ্রুত ইনিংস শেষ করার মুখে পড়ে রংপুর।

কিন্তু শেষ উইকেটে দক্ষিণ আফ্রিকার ইমরান তাহিরকে নিয়ে কুমিল্লার বোলারদের সামনে লড়াই করেছেন নিশাম। ৩২ বলে এবারের আসরে দ্বিতীয় হাফ-সেঞ্চুরি তুলে নেন তিনি।

ইনিংসের শেষ ওভারের পঞ্চম বলে ব্যক্তিগত ৫ রানে তাহির আউট হলেও, নিশামের লড়াকু ব্যাটিংয়ে ১৫০ রানের পুঁজি পেয়ে যায় রংপুর। ৯টি চার ও ২টি ছক্কায় ৪২ বলে ৬৯ রানে অপরাজিত থাকেন নিশাম। তাহিরকে নিয়ে ২১ বলে ৪৩ রানের জুটি গড়েন নিশাম। কুমিল্লার রাসেল ২০ রানে ও মুশফিক ১৮ রানে ৩টি করে উইকেট নেন।

জবাবে খেলতে নেমে কুমিল্লাকে ২৫ বলে ৩৬ রানের সূচনা এনে দেন দুই ওপেনার লিটন দাস ও ওয়েস্ট ইন্ডিজের সুনীল নারাইন। ইনিংসের পঞ্চম ওভারে ডিপ মিড উইকেটে শামিমের অসাধারন ক্যাচে ১৫ রান করা নারাইনকে শিকার করে কুমিল্লার উদ্বোধনী জুটি ভাঙ্গেন সাকিব। একই  ওভারের তৃতীয় বলে তাওহিদ হৃদয়কে খালি হাতে বিদায় করেন সাকিব।

৩৬ রানে ২ উইকেট হারিয়ে চাপে পড়ে কুমিল্লা। তৃতীয় উইকেটে ৫৫ বলে ৬৫ রান যোগ করে কুমিল্লাকে লড়াইয়ে রাখেন অধিনায়ক লিটন ও মাহিদুল ইসলাম অঙ্কন। ১৪তম ওভারে শেষবারের মত আক্রমনে এসে রংপুরকে ব্রেক-থ্রু এনে দেন সাকিব। ৪টি চার ও ১টি ছক্কায় ৪২ বলে ৪৩ রান করেন লিটন।

পরের ওভারে পেসার আবু হায়দারের শিকার হন ৪টি চার ও ১টি ছক্কায় ২৯ বলে ৩৯ রান করা অঙ্কন। ২ রানের ব্যবধানে দুই সেট ব্যাটারকে হারিয়ে চিন্তায় পড়ে কুমিল্লা। ঐ সময় ৩৩ বলে ৪৮ রানের প্রয়োজনে ব্যাট হাতে  উইকেটে আসেন রাসেল।

পেসার হাসান মাহমুদের করা করা ১৭তম ওভারে ২টি ছক্কা ও ৩টি চারে ২৫ রান তুলে ম্যাচ হাতে মুঠোয় নেন রাসেল। পরের ওভারের তৃতীয় বলে মাহেদিকে ছক্কা মেরে কুমিল্লার জয় নিশ্চিত করেন রাসেল। ৪টি করে চার-ছক্কায় ১২ বলে সাড়ে তিনশর বেশি স্ট্রাইক রেটে অনবদ্য ৪৩ রান করেন রাসেল। ৬ রানে অপরাজিত থাকেন ইংল্যান্ডের মঈন। রংপুরের সাকিব ২০ রানে ৩ উইকেট নেন।    

সংক্ষিপ্ত স্কোর :
রংপুর রাইডার্স : ১৫০/১০, ১৯.৫ ওভার (নিশাম ৬৯*, সাকিব ২৪, মুশফিক ৩/১৮)।
কুমিল্লা ভিক্টোরিয়ান্স : ১৫১/৪, ১৭.৩ ওভার (রাসেল ৪৩*, লিটন ৪৩, সাকিব ৩/২০)।
ফল : কুমিল্লা ভিক্টোরিয়ান্স ৬ উইকেটে জয়ী।

সূত্র: বাসস

সর্বশেষ:

শিরোনাম:

ইন্টার্ন চিকিৎসকদের ভাতা বাড়িয়ে প্রজ্ঞাপন
ট্রেনের টিকিট কালোবাজারি চিরতরে বন্ধ হবে: রেলমন্ত্রী
ঈদের ছুটিতে বগুড়ায় যমুনার পাড়ে বিনোদনপ্রেমীদের ঢল
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
বান্দরবানে পর্যটক ভ্রমণে দেয়া নির্দেশনা চারটি স্থগিত
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
বো*মের মতো সিলিন্ডার বি*স্ফোরণ, করণীয় কী
আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন
স্মার্টফোন থেকে ছবি মুছে গেলে উদ্ধার করবেন যেভাবে
বৈসাবি উৎসবের আমেজে ভাসছে ৩ পার্বত্য জেলা
জুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেই