শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

কৃষি জমিতে মাটি কেটে পুকুর খননের অভিযোগে বগুড়ায় এক ব্যক্তির জেল

কৃষি জমিতে মাটি কেটে পুকুর খননের অভিযোগে বগুড়ায় এক ব্যক্তির জেল

ভূমি সংরক্ষণ আইন অমান্য করে বগুড়ায় আদমদীঘি উপজেলায় কৃষি জমিতে মাটি কেটে পুকুর খননের অভিযোগে এস্কেভেটর  চালক শফিককে ৩দিনের বিনাশ্রম কারাদন্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। গতকাল বিকালে উপজেলার দক্ষিণ গনিপুর গ্রামে এক অভিযান পরিচালনা করে উপজেলা প্রশাসন। ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন নির্বাহি ম্যাজিষ্ট্রেট ও উপজেলা নির্বাহি অফিসার সীমা শারমিন। এসময় দুইটি এস্কেভেটর মেশিন জব্দ করা হয়। দন্ডপ্রাপ্ত চালক শফিক পাবনা সদরের আমিনপুরের তজু শেখের ছেলে।

ভ্রাম্যমাণ আদালত জানান, আদমদীঘি উপজেলা সদরের কাশিমালা, জোড়পুকুরিয়া, দক্ষিন গনিপুর, চাঁপাপুর, কুন্দগ্রাম, নসরতপুরের বরবরিয়া, চাটখইর, ছাতিয়ানগ্রাম, সান্তাহারসহ বেশ কয়েকটি এলাকায় সরকারি ভূমি সংরক্ষন আইনকে উপেক্ষা করে একশ্রেনির জমির মালিক ধানি বা ফসলি জমিতে এস্কেভেটর মেশিন দিয়ে গভীর ভাবে মাটি কেটে অবাধে পুকুর খননের কাজ করে আসছিল।

গত ১০ জানুয়ারি রবিবার সন্ধ্যায় গোপন সংবাদের ভিক্তিতে নির্বাহি ম্যাজিষ্ট্রেট সীমা শারমিন দক্ষিন গনিপুর মাঠে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে জমিতে মাটি খনন কালে দুই এস্কেভেটর মেশিন জব্দ ও তার চালককে কারাদন্ড প্রদান করেন।

এর আগে গত ৭ ডিসেম্বর কাশিমালা গ্রামের মাঠে ভ্রাম্যমাণ আদালত অভিযান চালিয়ে জমির মালিকের ৫০ হাজার টাকা জরিমানা, ৪টি এস্কেভেটর মেশিন জব্দ ও দুইজনকে কারাদন্ড প্রদান করেন। 

দৈনিক বগুড়া