বুধবার, ১৯ জুন ২০২৪, ৬ আষাঢ় ১৪৩১

এবার সড়কে দেখা মিললো বিলুপ্তপ্রায় উড়ন্ত লাউডগা সাপের

এবার সড়কে দেখা মিললো বিলুপ্তপ্রায় উড়ন্ত লাউডগা সাপের

সংগৃহীত

পটুয়াখালীর কলাপাড়ায় দেখা মিলেছে বিলুপ্তপ্রায় উড়ন্ত লাউডগা সাপের। এটির দৈর্ঘ্য প্রায় ৫ ফুট। শনিবার দুপুর ১২টার দিকে উপজেলার বালিয়াতলী ইউনিয়নের হাড়িপাড়া চৌকিদার বাড়ি সংলগ্ন সড়কের ওপর কিছুটা আহত অবস্থায় সাপটিকে দেখতে পান স্থানীয়রা। পরে তারা সাপটিকে বালিয়াতলী বনে অবমুক্ত করেন। 

আহেতুলা ও নাসুটা প্রজাতির মাথা চ্যাপ্টা লম্বা আকৃতির গাড়ো সবুজ বর্ণের এসব সাপ সচারচার দেখা মেলে না বলে জানিয়েছেন স্থানীয়রা। সাপটি সড়ক পার হওয়ার সময় যানবাহনের চাকায় চাপা পড়ে আহত হয়েছে বলে জানান তারা।

পথচারী বুলেট আকন বলেন, অন্তত ২০ বছর আগে এই প্রজাতির সাপ দেখেছি। আর আজ কলাপাড়া থেকে বালিয়াতলী হয়ে কুয়াকাটা যাওয়ার পথে আবার দেখলাম। এসব সাপ প্রায় ১ হাজার ফুট দৈর্ঘ্যের সমান জায়গা উড়ে যেতে পারে। তবে এগুলো কতটা বিষধর সেটা বলতে পারছি না।

এনিমেল লাভারস অব পটুয়াখালীর কলাপাড়া শাখার টিম লিডার রাকায়েত আহসান বলেন, এসব সাপ এখন প্রায় বিলুপ্ত। আমাদের টিম ঘটনাস্থলে পৌছানোর আগে সাপটি স্থানীয়রা অবমুক্ত করেন।

বেসরকারি সংস্থা ওয়ার্ল্ড ফিস ইকোফিস-২ প্রকল্পের সহকারী জীব বৈচিত্র্য গবেষক সাগরিকা স্মৃতি বলেন, এটি আহেতুলা ও নাসুটা প্রজাতির সাপ। মাথা চ্যাপটা লম্বা আকৃতির গাড়ো সবুজ বর্ণের এসব সাপ সচারচার দেখা মেলে না। এই সাপের প্রধান খাবার পোকা মাকড়। এই সাপ লাউগাছসহ বিভিন্ন সবুজ গাছের ক্ষতিকারক পোকামাকড় খেয়ে ধ্বংস করে।

সূত্র: ডেইলি বাংলাদেশ

সর্বশেষ: