বুধবার, ১৯ জুন ২০২৪, ৪ আষাঢ় ১৪৩১

প্রত্যেককে অন্তত একটি করে গাছ লাগানোর আহ্বান প্রধানমন্ত্রীর

প্রত্যেককে অন্তত একটি করে গাছ লাগানোর আহ্বান প্রধানমন্ত্রীর

জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব থেকে বাংলাদেশকে রক্ষায় প্রত্যেককে অন্তত একটি করে গাছ লাগানোর আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, আমি দেশের প্রতিটি মানুষকে তিনটি করে গাছ লাগানোর অনুরোধ করতে চাই। যদি তাও সম্ভব না হয়, তবে অন্তত একটি করে গাছ লাগান। শিক্ষার্থীদের এ বিষয়ে ব্যাপক ভূমিকা রাখতে হবে। বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে গতকাল সোমবার সকালে গণভবন প্রাঙ্গণে বৃক্ষরোপণকালে এ আহ্বান জানান তিনি।

এ সময় উপস্থিত ছিলেন- আইনমন্ত্রী আনিসুল হক, পরিবেশমন্ত্রী মো. শাহাব উদ্দিন, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি সাবের হোসেন চৌধুরী, পরিবেশ উপমন্ত্রী হাবিবুন নাহার, আওয়ামী লীগের প্রচার সম্পাদক ড. আবদুস সোবহান গোলাপ, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব মোহাম্মদ সালাহউদ্দিন ও পরিবেশ সচিব ড. ফারহিনা আহমেদ।

‘পরিবেশ মেলা-২০২৩’, ‘জাতীয় বৃক্ষরোপণ অভিযান’ ও ‘বৃক্ষমেলা-২০২৩’-এর উদ্বোধনের অংশ হিসেবে প্রধানমন্ত্রী গণভবন প্রাঙ্গণে তিনটি চারা রোপণ করেন। এ সময় তিনি বলেন, আমি বাংলাদেশের পরিবেশ রক্ষায় সবার প্রতি আহ্বান জানাচ্ছি। কারণ জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব থেকে দেশকে রক্ষা করা আমাদের কর্তব্য। আজ বিশ্ব পরিবেশ দিবসে আমি গাছ লাগিয়েছি। আমি আশা করি বাংলাদেশের সবাই এটি অনুসরণ করবেন। প্রত্যেকে অন্তত একটি করে গাছ লাগান। তিনি বলেন, বাংলাদেশ যেন আরো সুন্দর, সবুজ ও উন্নত হয় সেজন্য আমরা ব্যাপকভাবে বৃক্ষরোপণ কর্মসূচি বাস্তবায়ন করছি। আমি চাই জলবায়ু পরিবর্তনের কারণে বাংলাদেশ যেন কোনো ক্ষতির সম্মুখীন না হয়। তাই সবাইকে গাছ লাগাতে বলছি। জিনিসপত্রের ঊর্ধ্বগতির ফলে ফলমূল, শাকসবজি ও অন্যান্য ফসল উৎপাদনের জন্য প্রতিটি স্থানে গাছ লাগাতে এবং প্রতিটি এলাকাকে উৎপাদনের আওতায় আনতে হবে।

এদিকে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের পাশে গতকাল থেকে শুরু হয়েছে ‘পরিবেশ মেলা’ ও ‘জাতীয় বৃক্ষমেলা-২০২৩’। পরিবেশ মেলা চলবে ৫ জুন থেকে ১১ জুন পর্যন্ত। বৃক্ষমেলা চলবে ৫ থেকে ২৬ জুন এবং ১ জুলাই থেকে ১২ জুলাই পর্যন্ত। প্রতিদিন মেলা চলবে সকাল ৯টা থেকে রাত ৮টা পর্যন্ত।

বিশ্ব পরিবেশ দিবসের এবারের প্রতিপাদ্য ‘প্লাস্টিক দূষণ সমাধানে সামিল হই প্রত্যেকে’। আর ‘পরিবেশ মেলা’র এবারের প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে, ‘সবাই মিলে করি পণ, বন্ধ হবে প্লাস্টিক দূষণ’ এবং জাতীয় বৃক্ষমেলার প্রতিপাদ্য ‘গাছ লাগিয়ে যতœ করি, সুস্থ প্রজন্মের দেশ গড়ি’।

দেশবাসীর প্রতি অনুরোধ জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, যে যেখানে যেভাবে পারেন তিনটি করে গাছ লাগান, তা যদি না পারেন অন্তত একটি করে গাছ লাগান। আর ছাত্র-ছাত্রীদের আমি বলব, প্রত্যেকে যার যার স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় সব জায়গায় গাছ লাগাতে পারেন। স্কুল, কলেজ বা বিভিন্ন প্রতিষ্ঠানে বাউন্ডারি ওয়াল দেয়া থাকে; এই ওয়ালের সঙ্গে সঙ্গে যদি আপনারা গাছ লাগান; দেখতেও সুন্দর লাগবে, পরিবেশও রক্ষা পাবে।

দৈনিক বগুড়া

সর্বশেষ: