রোববার, ১৪ এপ্রিল ২০২৪, ৩০ চৈত্র ১৪৩০

মেডিকেল ডিভাইস উৎপাদনে সহযোগিতা করবে সরকার: স্বাস্থ্যমন্ত্রী

মেডিকেল ডিভাইস উৎপাদনে সহযোগিতা করবে সরকার: স্বাস্থ্যমন্ত্রী

সংগৃহীত

স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেন বলেছেন, আমরা অনেক ওষুধ উৎপাদন করি কিন্তু মেডিকেল ডিভাইস দেশে তৈরি হয় না। চিকৎ‌সা ‌সেবা সহজলভ‌্য ক‌রতে দেশে মেডিকেল ডিভাইস উৎপাদনের ক্ষেত্রে সরকারের পক্ষ থেকে সব ধরনের সহযোগিতা করা হবে।

বৃহস্পতিবার ঢাকার পূর্বাচলে জিপিই এক্সপো (প্রাইভেট) লিমিটেড ও বাংলাদেশ ওষুধ শিল্প সমিতি আয়োজিত ১৫তম এশিয়া ফার্মা এক্সপো ও এশিয়া ল্যাব এক্সপো-২০২৪ এর উদ্বোধনী অনুষ্ঠানে এসব কথা বলেন তি‌নি।

স্বাস্থ্যমন্ত্রী ব‌লেন, হার্টের অপারেশন করতে বা রিং বসাতে স্টেন্টিং প্রয়োজন। একটা রিং বসানো বা ভাল্ব রিপ্লেসমেন্টে অনেক টাকা প্রয়োজন। প্লাস্টিক সার্জারির ক্ষেত্রে টিস্যু প্রয়োজন। এসব পণ্য দেশের বাইরে থেকে আনতে অনেক খরচ হয়। দেশে মেডিকেল ডিভাইস উৎপাদন করলে এ ধরনের চিকিৎসা মানুষের কাছে সহজলভ্য হবে।

এ সময় ওষুধের দাম কমানো জন্য বাংলাদেশ ওষুধ শিল্প সমিতির প্রতি আহ্বান জানিয়ে তিনি বলেন, ডায়াবেটিস ও হার্টের ওষুধের দাম কমালে সাধারণ মানুষ উপকৃত হবে।

ডা.সামন্ত লাল সেন বলেন, স্বাস্থ্য খাতের উন্নতির জন্য সবার সহযোগিতা প্রয়োজন। তাহলে মানুষকে সহজলভ্য চিকিৎসা সেবা দেওয়া যাবে। দেশের স্বাস্থ্য ব্যবস্থা সুন্দর ও সহজলভ্য হলে মানুষের আস্থা ফিরে আসবে।

এ সময় উপস্থিত ছিলেন- যুব ও ক্রীড়ামন্ত্রী নাজমুল হাসান, বাংলাদেশ ওষুধ শিল্প সমিতির প্রেসিডেন্ট আব্দুল মুক্তাদির, রফতানি উন্নয়ন ব্যুরোর ভাইস চেয়ারম্যান এ এইচ এম হাসান, ওষুধ প্রশাসন অধিদফতরের মহাপরিচালক মেজর জেনারেল মোহাম্মদ ইউসুফ প্রমুখ।

সূত্র: ডেইলি বাংলাদেশ

সর্বশেষ:

শিরোনাম:

ইন্টার্ন চিকিৎসকদের ভাতা বাড়িয়ে প্রজ্ঞাপন
ট্রেনের টিকিট কালোবাজারি চিরতরে বন্ধ হবে: রেলমন্ত্রী
ঈদের ছুটিতে বগুড়ায় যমুনার পাড়ে বিনোদনপ্রেমীদের ঢল
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
বান্দরবানে পর্যটক ভ্রমণে দেয়া নির্দেশনা চারটি স্থগিত
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
বো*মের মতো সিলিন্ডার বি*স্ফোরণ, করণীয় কী
আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন
স্মার্টফোন থেকে ছবি মুছে গেলে উদ্ধার করবেন যেভাবে
বৈসাবি উৎসবের আমেজে ভাসছে ৩ পার্বত্য জেলা
জুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেই