বুধবার, ১৯ জুন ২০২৪, ৬ আষাঢ় ১৪৩১

সর্বজনীন পেনশন স্কিমে ৩ লাখের বেশি নিবন্ধন

সর্বজনীন পেনশন স্কিমে ৩ লাখের বেশি নিবন্ধন

সংগৃহীত

বয়স্ক জনগোষ্ঠীর জন্য টেকসই ও সুসংগঠিত সামাজিক নিরাপত্তা নিশ্চিতে গত বছরের ১৭ আগস্ট শুরু হয় সর্বজনীন পেনশন স্কিম। এরপর থেকেই এ কর্মসূচিতে মানুষের উল্লেখযোগ্য আগ্রহ দেখা যাচ্ছে। কার্যক্রম শুরুর ১০ মাসের মাথায় নিবন্ধন সংখ্যা ৩ লাখ পেরিয়েছে। গতকাল সোমবার অর্থ মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়- বর্তমানে প্রবাস, প্রগতি, সুরক্ষা ও সমতা নামে চারটি স্কিমে নিবন্ধনের সুবিধা চালু রয়েছে। যেখানে গতকাল পর্যন্ত চারটি স্কিমের মধ্যে সমতায় ২ লাখ ২৪

হাজার ১৬৪, প্রগতিতে ২১ হাজার ২৯৪, সুরক্ষায় ৫৬ হাজার ৯১৯ এবং প্রবাস স্কিমে ৭৯৯ জন নিবন্ধিত হয়ে সর্বমোট ৩ লাখ ৩ হাজার ১৭৬ জন মাসিক নিবন্ধন করেছেন।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, ইতোমধ্যে ৮৭টি এনজিও প্রগতি স্কিমে নিবন্ধিত হয়ে তাদের কর্মচারীদের অনুকূলে সাবস্ক্রিপশন (নিবন্ধন) করছে। পঞ্চম স্কিম হিসেবে ‘প্রত্যয়’ নামে নতুন স্কিম চালু করা হচ্ছে। এটি সব স্বশাসিত, স্বায়ত্তশাসিত ও রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারী, যারা আগামী ১ জুলাই থেকে উল্লিখিত প্রতিষ্ঠানে নতুন যোগদান করবেন, তাদের ক্ষেত্রে বাধ্যতামূলকভাবে কার্যকর হবে।

বর্তমানে দুটি সরকারি ও দুটি বেসরকারি ব্যাংক এবং একটি মোবাইল ফাইন্যান্সিং সেবাদাতা প্রতিষ্ঠান সর্বজনীন পেনশন স্কিমে নিবন্ধনসহ মাসিক জমা আদায়ে সম্পৃক্ত রয়েছে। আরও চারটি সরকারি ও চারটি বেসরকারি ব্যাংক এবং একটি মোবাইল ফাইন্যান্সিং সেবাদাতা প্রতিষ্ঠান শিগগিরই এ কার্যক্রমের সঙ্গে যুক্ত হবে।

সূত্র: আমাদের সময়

সর্বশেষ: