রোববার, ১৪ এপ্রিল ২০২৪, ৩০ চৈত্র ১৪৩০

ছোটপর্দায় একুশের আয়োজন

ছোটপর্দায় একুশের আয়োজন

সংগৃহীত

মহান একুশে ফেব্রুয়ারি উপলক্ষে সারাদেশই নানা আয়োজনে মুখর থাকে। পিছিয়ে থাকে না দেশের টিভি চ্যানেলগুলো। এবারও আলোচনা, আবৃত্তি, আলেখ্যানুষ্ঠান, নাটক, সিনেমা দিয়ে তাদের অনুষ্ঠানমালা সাজিয়েছে।

তেমনই কিছু অনুষ্ঠানের খবর ইত্তেফাক পাঠকদের জন্য তুলে ধরা হলো—‘স্বরে অ’ এনটিভিতে আজ দুপুর ১টায় প্রচার হবে বিশেষ নাটক ‘স্বরে অ’। ফেরদৌস হাসানের রচনা ও পরিচালনায় নাটকটিতে অভিনয় করেছেন ইমন, সুমাইয়া শিমু, দিলারা জামান, জিয়াউল হাসান কিসলু, শাজাহান আলী সাজু, এমিলা, রীনা রহমান, সিদ্দিক মাস্টার প্রমুখ। ‘সাজু শিক্ষকতা করতেন। অবসরে যাওয়ার পর যে টাকা পেয়েছেন সেই টাকা দান করেছেন লাইব্রেরির বই কিনতে। আশাভঙ্গ তার মেয়ে পাখি। কারণ  স্বামী তাকে তালাক দিয়ে বাপের বাড়িতে পাঠিয়ে দেয়। পাখিই হয়ে ওঠে একুশ শতকের হৈমন্তী।

‘শুভ সকাল’

দীপ্ত টিভিতে আজ বিকেল ৩টা ৫০ মিনিটে প্রচারিত হবে শর্টফিল্ম ‘শুভ সকাল’। ভাষা মানুষের যোগাযোগের মাধ্যম, কিন্তু ভাষার সাথে যদি ভালোবাসা না থাকে তাহলে সেই যোগাযোগ ব্যবস্থাটা তৈরি হয় না। বিভিন্ন ভাষার সাথে সাথে বিভিন্ন ধরনের মানুষকে ভালোবাসতে পারলেই মিটে যায় আমাদের অনেক সমস্যা, মূলত এ রকম একটা বিষয়কে কেন্দ্র করে আবির্ভূত হয়েছে শর্টফিল্মটি। এটি রচনা করেছেন আহমেদ খান হীরক এবং পরিচালনা করেছেন মেহেদী হাসান সোমেন।

‘ফাগুন হাওয়ায়’

তৌকীর আহমেদ পরিচালিত প্রশংসিত সিনেমা ‘ফাগুন হাওয়ায়’ চ্যানেল আইয়ে প্রচারিত হবে আজ বিকেল ২টা ৩০ মিনিটে। সিনেমাটিতে অভিনয় করেছেন তৌকীর আহমেদ, সিয়াম আহমেদ, নুসরাত ইমরোজ তিশাসহ অনেকে। চ্যানেলটিতে প্রীতি দত্তের রচনা ও পরিচালনায় নাটক ‘অঙ্গীকার’ দেখানো হবে সন্ধ্যা ৭টা ৫০ মিনিটে। শাইখ সিরাজের পরিকল্পনা, পরিচালনা ও উপস্থাপনায় হূদয়ে মাটি ও মানুষের বিশেষ পর্ব ‘একুশ বছরে হূদয়ে মাটি ও মানুষ’ প্রচার হবে রাত ৯টা ৪০ মিনিটে এবং মুকিত মজুমদার বাবুর পরিকল্পনা, পরিচালনা ও উপস্থাপনায় ‘প্রকৃতির ভাষা’ দেখানো হবে রাত ১০টা ৩০ মিনিটে।

‘ভালোবাসার মাতৃভাষা’

মাতৃভাষা বাংলা রক্ষার জন্য শহিদদের আত্মত্যাগ ও ভাষা শহিদদের বিভিন্ন ঘটনা নিয়ে বিশেষ অনুষ্ঠান ‘ভালোবাসার মাতৃভাষা’। অনুষ্ঠানে অতিথি কথাশিল্পী ও শিক্ষাবিদ ড. সৈয়দ মনজুরুল ইসলাম শহিদ দিবসের পূর্ববর্তী এবং পরবর্তী বিভিন্ন প্রেক্ষাপট নিয়ে আলোচনা করবেন। ‘ভালোবাসার মাতৃভাষা’ বাংলাভিশনে প্রচার হবে আজ বিকেল ৫টা ৪০ মিনিটে।

‘আমার বর্ণমালা’

মাছরাঙা টিভিতে আজ রাত ১০টা ৩০ মিনিটে প্রচারিত হবে বিশেষ নাটক ‘আমার বর্ণমালা’। সীমান্ত সজলের রচনা ও পরিচালনায় এতে অভিনয় করেছেন তারিক আনাম খান, মৌসুমী হামিদসহ অনেকে। এছাড়াও সন্ধ্যা ৬ টায় প্রচারিত হবে তথ্যচিত্র ‘স্মৃতির মিনার’।

‘পরান পাখি’

আজ রাত ৯টায় বাংলাদেশ টেলিভিশনে (বিটিভি) প্রচারিত হবে বিশেষ নাটক ‘পরান পাখি’। সাধনা আহমেদের রচনায় নাটকটি প্রযোজনা করেছেন শরিফা আখতার রুবী। নাটকটিতে অভিনয় করেছেন ওয়াহিদা মল্লিক জলি, ঝুনা চৌধুরী, শিরিন বকুল, রেজমিন সেতু, ইভান, কাব্য, মনি, মেহরীন ও টুটুল চৌধুরী। এছাড়া চ্যানেলটিতে প্রচারিত হবে বিশেষ আলেখ্যানুষ্ঠান ‘বাঙালি জাতিসত্তা ও একুশে’, বিশেষ সংগীতানুষ্ঠান ‘ভাষার গান’, শিশুতোষ অনুষ্ঠান, প্রামাণ্যানুষ্ঠান ‘একুশ মানে মাথা নত না করা’। রয়েছে স্বরচিত কবিতা পাঠ, কবিতা আবৃত্তির অনুষ্ঠান, নৃত্যানুষ্ঠান ‘আমার বর্ণমালা’, বিশেষ অনুষ্ঠান‘ বঙ্গবন্ধু ও ভাষা আন্দোলন’ এবং ‘কথা সাহিত্যে অমর একুশে’।

সূত্র: দৈনিক ইত্তেফাক

সর্বশেষ:

শিরোনাম:

ইন্টার্ন চিকিৎসকদের ভাতা বাড়িয়ে প্রজ্ঞাপন
ট্রেনের টিকিট কালোবাজারি চিরতরে বন্ধ হবে: রেলমন্ত্রী
ঈদের ছুটিতে বগুড়ায় যমুনার পাড়ে বিনোদনপ্রেমীদের ঢল
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
বান্দরবানে পর্যটক ভ্রমণে দেয়া নির্দেশনা চারটি স্থগিত
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
বো*মের মতো সিলিন্ডার বি*স্ফোরণ, করণীয় কী
আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন
স্মার্টফোন থেকে ছবি মুছে গেলে উদ্ধার করবেন যেভাবে
বৈসাবি উৎসবের আমেজে ভাসছে ৩ পার্বত্য জেলা
জুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেই