শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

মাগুরায় চায়না কমলা চাষে কলেজ শিক্ষকের সাফল্য!

মাগুরায় চায়না কমলা চাষে কলেজ শিক্ষকের সাফল্য!

এই জেলার মাটি ও আবহাওয়া কমলা চাষের জন্য উপযোগী। সাধারনত দেশের মাটিতে এই কমলার চাষ বেশি হয় না। তবে মাগুরায় প্রথমবারের মতো চায়না কমলার চাষ করে তাক লাগিয়েছেন আশুতোষ বিশ্বাস। তার বাগানের প্রায় প্রতিটি গাছেই ঝুঁলছে কমলা। তার কমলা বাগান দেখতে প্রতিদিন অনেক মানুষ ভীড় করছেন।

জানা যায়, আশুতোষ বিশ্বাস শ্রীপুর উপজেলার চরপাড়া মধুপুর গ্রামের বাসিন্দা। পেশায় তিনি একজন শিক্ষক হলেও অনলাইনে দেশে কমলা চাষের প্রতি আগ্রহী হন। তারপর তিনি ৩৩ শতাংশ জমিতে চায়না কমলার চাষ শুরু করেন। বর্তমানে তার বাগানের প্রায় প্রতিটি গাছে থোকায় থোকায় ঝুঁলে আছে কমলা। প্রতিদিন দর্শনার্থীরা তার বাগান দেখতে ভীড়র করছেন।

আশুতোষ বলেন, কমলা চাষের ব্যাপারে আমি অনলাইনের মাধ্যমে জানতে পারি। পরে ২০১৯ সালে মেহেরপুর জেলার এক নার্সারি থেকে চায়না জাতের ৬৫টি চারা সংগ্রহ করি। তারপর ৩৩ শতাংশ জমিতে চারাগুলো রোপন করি। তার মধ্য থেকে ৬২টি চারা বেঁচে থাকে। জৈব সার ও নিয়মিত পরিচর্যার মাধ্যমে গাছ গুলো আস্তে আস্তে বেড়ে উঠতে থাকে। প্রায় ২ বছর ৬ মাস পর গাছে ফুল আসে। তখন আমি গাছে স্প্রে করে দেই। তার ১ মাস পর ফল আসতে শুরু করে।

তিনি আরো বলেন, আমার বাগানের ৫০টি গাছে কমলা এসেছে। হলুদ-সবুজ বর্ণের এই কমলাগুলো খেতে খুবই সুস্বাদু এবং পুষ্টিগুন সম্পন্ন। নিয়মিত জৈব সারের পাশাপাশি অন্যান্য খরচ বাবদ ১ লাখ থেকে দেড় লাখ টাকা খরচ হয়েছে। বাগান দেখাশুনা ও পরিচর্যার জন্য আরো ৩ জন শ্রমিক কাজ করে। ইতিমধ্যে মাগুরাসহ পার্শ্ববতী অনেক জেলার ব্যাপারী আমার সঙ্গে যোগাযোগ রাখছে। আশা করছি ৩-৪ লাখ টাকার কমলা বিক্রি করতে পারবো।

আশুতোষ আরো বলেন, এই পর্যন্ত আমি প্রায় ২ হাজার কমলার চারা তৈরী করেছি। প্রতিটি চারা ১৫০ টাকা দামে বিক্রি করছি। এই চারা কিনতে অনেক দূর-দূরান্ত থেকে অনেক মানুষ আসছে। আগামীতে আমি কমলার চাষ আরো বৃদ্ধি করবো এবং পাশাপাশি মিশ্র ফলের চাষ করবো।

মাগুরা কৃষি বিভাগ বলছে, আমরা জানতাম কমলা শুধু পাহাড়ি মাটিতেই হয়। তবে এখন শুধু পাহাড়ে নয়, সমতল ভূমিতেও কমলার চাষ হচ্ছে। যেমন আশুতোষ তার বাগানটি সমতল ভূমিতে গড়ে তুলেছেন। আমরাতার বাগানটি পরিদর্শন করেছি। তিনি সঠিকভাবে পরিচর্যার কারণে কমলা চাষে সফল হতে পেরেছেন। আশুতোষের মাধ্যমে এই জেলায় অনেকেই কমলা চাষে আগ্রহী হয়েছেন। আমরা কমলা চাষিদের সব ধরনের পরামর্শ দিচ্ছি।

দৈনিক বগুড়া