শুক্রবার, ১৯ জুলাই ২০২৪, ৪ শ্রাবণ ১৪৩১

হাত ও পায়ের তালুর চামড়া উঠলে করণীয়

হাত ও পায়ের তালুর চামড়া উঠলে করণীয়

সংগৃহীত

ঋতু পরিবর্তনের সঙ্গে সঙ্গে অনেকেরই হাত ও পায়ের তালুর চামড়া উঠে থাকে। পুষ্টিহীনতা, পরিচর্যার অভাব এবং অ্যালার্জির সমস্যার কারণে হাত ও পায়ের তালুর চামড়া উঠে।

সাধারণত অ্যালার্জি রোগীদের ক্ষেত্রে আইজিই’র মাত্রা অনেক বেশি থাকে। ৫০০-৬০০ পর্যন্ত কোনো সমস্যা নয়। কিন্তু আইজিই’র মাত্রা দুই হাজার ছাড়িয়ে গেলে বুঝতে হবে আপনি এটোপিক ইন্ডিভিজুয়াল। তার মানে আপনার অ্যালার্জির সমস্যা আছে। এ জন্য ঋতু পরিবর্তন হলে হাত ও পায়ের চামড়া উঠে এবং গায়ের চামড়া শুকিয়ে যায়।

এই সমস্যার সমাধানে ঘরোয়া কিছু পদ্ধতি কাজে লাগালে সহজেই সমাধান পাওয়া যাবে। জেনে নিন পদ্ধতিগুলো-

গোসলের আগে অলিভ অয়েল

গোসলের আগে প্রতিদিন অলিভ অয়েল ভালো করে হাতে মালিশ করে নিতে হবে। এরমধ্যে রয়েছে বিভিন্ন উপকারী ফ্যাটি অ্যাসিড ও অ্যান্টিঅক্সিডেন্ট। অলিভ অয়েল না থাকলে নারকেল তেল ব্যবহার করতে পারেন। এই তেল গোসলের পর নিয়মিত হাতে মালিশ করুন। কিছুদিনেই দূর হবে সমস্যা।

গোলাপ জল, লেবুর রস ও কাঁচা দুধ

গোলাপ জল, লেবুর রস ও কাঁচা দুধ, এই তিনটি উপাদান একসঙ্গে ভালো করে মিশিয়ে নিন। এবার তা হাতের নির্দিষ্ট অংশে ১৫ মিনিট লাগিয়ে রাখুন। শুকিয়ে যাওয়ার পর হাত ধুয়ে নিন। দিনের মধ্যে দুবার এটি করলে সমস্যার সমাধান হবে তাড়াতাড়ি।

কাঁচা দুধ ও গরম পানি

অর্ধেক কাপ কাঁচা দুধ ও সম পরিমাণে গরম পানি একসঙ্গে মিশিয়ে নিতে হবে। এবার তা তুলো দিয়ে ভিজিয়ে ভালো করে হাতের চামড়া ওঠা অংশগুলোতে লাগিয়ে নিন। এতে ত্বক অনেক নরম থাকবে। প্রতিদিন নিয়মিত করলে কিছুদিনেই ভালো ফল পাবেন।

গুঁড়া দুধ, চিনি আর অলিভ অয়েল

গুঁড়া দুধ, চিনি আর অলিভ অয়েল একসঙ্গে ভালো করে মিশিয়ে নিতে হবে। এবার মিশ্রণটি হাতের চামড়া ওঠা জায়গাগুলোতে ভালো করে লাগিয়ে নিন। ২০ মিনিট পর হাত ভালো করে ঘষে ঘষে হালকা গরম পানিতে ধুয়ে নিন। এবার সামান্য নারকেল তেল হাতে মেখে নিন। এভাবে লাগিয়ে রাখলে হাতের ত্বক বেশ নরম হবে। সপ্তাহে একদিন করে এই মিশ্রণ লাগালেই ফল পেয়ে যাবেন।

সূত্র: ডেইলি বাংলাদেশ

সর্বশেষ: