বুধবার, ২৩ অক্টোবর ২০২৪, ৭ কার্তিক ১৪৩১

এনার্জি ড্রিংক পান করলে হঠাৎ হার্ট অ্যাটাকের আশঙ্কা বাড়ে

এনার্জি ড্রিংক পান করলে হঠাৎ হার্ট অ্যাটাকের আশঙ্কা বাড়ে

সংগৃহীত

বাজারে হাত বাড়ালেই পাওয়া যাচ্ছে নানারকমের এনার্জি ড্রিংকস। সারাদিনের ক্লান্তি দূর করার জন্য এবং শরীরে শক্তির ঘাটতি দূর করার জন্য পান করা হয় এনার্জি ড্রিংকস। কিন্তু এনার্জি ড্রিংকস কি শরীরে অতিরিক্ত শক্তি প্রদান করে বা শরীরের ক্ষতি করে?

হার্ট রিদম জার্নালে প্রকাশিত একটি সমীক্ষায় দেখা গেছে, এনার্জি ড্রিংক পান করার কিছু বড় ক্ষতিকারক দিক রয়েছে। এই পানীয়গুলোতে থাকে প্রচুর পরিমাণে চিনি এবং ক্যাফেইন, যা কিছু সময়ের জন্য জেগে থাকতে সাহায্য করলেও হার্টের জন্য ক্ষতিকর।

এক কাপ কফিতে প্রায় ১০০ মিলিগ্রাম ক্যাফেইন থাকে, তবে এনার্জি ড্রিংকসে ক্যাফেইন থাকে ৮০ থেকে ৩০০ মিলিগ্রাম। অনেক এনার্জি ড্রিংকসে ৩৯০ মিলিগ্রাম পর্যন্ত ক্যাফেইন থাকে, যা স্বাস্থ্যের জন্য খুবই মারাত্মক।

এনার্জি ড্রিংকসের মধ্যে উপস্থিত টাউরিন এবং গুয়ারানের মতো উপাদানগুলি হৃৎপিণ্ডের কার্যকারিতাকে ব্যাহত করে এবং অনিয়মিত হৃদস্পন্দনের জন্য হতে পারে হার্ট অ্যাটাক। এনার্জি ড্রিংক হার্টের পাশাপাশি মস্তিষ্কের উপরেও বিপজ্জনক প্রভাব ফেলতে পারে। এনার্জি ড্রিংক পান করার ফলে এডিএইচডি, হতাশা, উদ্বেগ এবং আত্মহত্যার মতো চিন্তাভাবনা বৃদ্ধি পেতে পারে।

মিনেসোটার মায়ো ক্লিনিকের গবেষকরা ১৪৪ জনের একটি গ্রুপের দিকে ওপর জরিপ করেছেন। যাদের হার্ট অ্যাটাক হওয়ার পর বেঁচে গিয়েছিল তাদের ওপর করা হয় একটি গবেষণা। তাতে জানা গেছে, ১৪৪ জনের মধ্যে ৭ জন তথা প্রায় ৫ শতাংশ ব্যক্তি হার্ট অ্যাটাকের আগে এনার্জি ড্রিংকস পান করেছিলেন।

এনার্জি ড্রিংকসে ক্যাফেইন এবং চিনি থাকার ফলে এটি পান করার পর কিছুক্ষণের জন্য এনার্জি পাওয়া যায়, কিন্তু পরে আরও বেশি ক্লান্তি এবং ক্ষুধার্ত অনুভব হতে শুরু হয়। এনার্জি ড্রিংকস প্রভাবিত করতে পারে মেজাজকেও। তাই এনার্জি ড্রিংকস পান করার আগে অবশ্যই এই সমস্যাগুলো সম্পর্কে চিন্তা করার পর সিদ্ধান্ত নেয়া উচিত।

সূত্র: ডেইলি বাংলাদেশ

সর্বশেষ: