বৃহস্পতিবার, ২৯ ফেব্রুয়ারি ২০২৪, ১৭ ফাল্গুন ১৪৩০

একই ধরনের চরিত্রে আবদ্ধ হতে চাই না: আরিফিন শুভ

একই ধরনের চরিত্রে আবদ্ধ হতে চাই না: আরিফিন শুভ

সংগৃহীত

ঢালিউডের তারকা অভিনেতা আরিফিন শুভ। সর্বশেষ তার ‘মুজিব: একটি জাতির রূপকার’ সিনেমাটি বেশ আলোড়ন ফেলেছে। চলতি বছরেও বেশ কয়েকটি সিনেমা ও ওটিটি কন্টেন্ট নিয়ে হাজির হতে চলেছেন তিনি। কাজ ও নানা প্রসঙ্গে ডেইলি বাংলাদেশের মুখোমুখি হন শুভ। আলাপচারিতায় ছিলেন এম আর রুবেল।

বিদায়ী বছরটি কীভাবে মূল্যায়ন করবেন? 
আরিফিন শুভ: সৃষ্টিকর্তা আমাকে যতটুকু দেন তাতেই আমি সন্তুষ্ট। গত বছর বেশ কিছু ভালো কাজ নিয়ে দর্শকদের সামনে হাজির হয়েছিলাম। আরো একাধিক কাজে যুক্ত হয়েছি। সামনে সেগুলো মুক্তি পাবে। তবে আমার ক্যারিয়ারে সর্বশ্রেষ্ঠ প্রাপ্তি ‘মুজিব: একটি জাতির রূপকার’ সিনেমাটি ২০২৩ সালেই মুক্তি পেয়েছে। ঐতিহাসিক বঙ্গবন্ধু চরিত্রটি আমার অভিনয় জীবনকে ধন্য করেছে।

আপনার কাছে দেশপ্রেমের সংজ্ঞা কি?
আরিফিন শুভ: আমার কাছে দেশপ্রেম বলতে অপ্রয়োজনে গ্যাসের চুলা বন্ধ রাখা, অকারণে ঘরের বাতি না জ্বালানো, রাস্তায় চিপসের প্যাকেট না ফেলা, সমুদ্রসৈকতে বা অন্য কোথাও প্লাস্টিকের বোতল না ফেলা। এসব কাজগুলো ছোট মনে হলেও অনেক বড় কিছু। সুন্দরভাবে বসবাসের জন্য সুন্দর পরিবেশ তৈরি করা। দেশের মানুষকে ভালোবাসা। দেশের জন্য যা মঙ্গল তাই করা। গত বছরে চলচ্চিত্রে কয়েকটি সিনেমা ভালো ফলাফল বয়ে এনেছে, আগামী বছরে আরও ভালো করবে। তবে চলচ্চিত্রের যে নানা সংকট রয়েছে সেগুলো কাটিয়ে ওঠা খুব জরুরি।

নতুন বছরে মুক্তির জন্য আপনার কি কি কাজ প্রস্তুত। হয়ে আছে?
আরিফিন শুভ: নতুন বছরে ওটিটি প্ল্যাটফর্ম ও বড় পর্দা দুই জায়গাতেই দর্শক আমাকে পাবেন। ওটিটি প্ল্যাটফর্ম চরকিতে মুক্তি পাবে 'লহু'। এটি পরিচালনা করেছেন ভারতের রাহুল মুখার্জি। আমার সহশিল্পী হিসেবে রয়েছেন কলকাতার সোহিনী সরকার।  আর বড় পর্দার জন্য নূর এবং ফুটবল ৭১ প্রস্তুত রয়েছে। আশা করি এই বছর মুক্তি পাবে সিনেমাগুলো।

নীলচক্র সিনেমার অগ্রগতি কতদূর?
আরিফিন শুভ: দ্রুতই নতুন সিনেমাটির শুটিং শুরু হবে। এটি পরিচালনা করছেন মিঠু খান। চিত্রনাট্য ও কাহিনি বিন্যাস করেছেন নাজিম উদ দৌলা ও মিঠু খান। তবে সিনেমাটির কাজ শেষ না করে বিস্তারিত কিছু বলা যাবে না। তবে এখানে দর্শক সমসাময়িক একটি গল্প দেখতে পাবেন। গল্পের প্যাটার্ন ডার্ক, সঙ্গে আরও কিছু আছে।

প্রস্তুতি কেমন নিচ্ছেন?
আরিফিন শুভ: ক্যারিয়ারের শুরু থেকে আমি দর্শকদের নতুন কিছু দেওয়ার চেষ্টা করছি। প্রতিটি চরিত্রের জন্য প্রস্তুতি নিতে হয়েছে। এবারও এর ব্যতিক্রম হচ্ছে না। 'নীলচক্র' সিনেমায় আমার চরিত্রের প্রস্তুতি অনেক দূর এগিয়েছি। শুটিংয়ের জন্য অপেক্ষায় আছি।

কী ধরনের গল্পে চরিত্র উপস্থাপন করতে পছন্দ করেন?
আরিফিন শুভ: আমি সব ধরনের গল্পে এবং চরিত্রে স্বাচ্ছন্দ্যবোধ করি। একেক গল্পে একেক চরিত্রে নিজেকে উপস্থাপন করতে ভালো লাগে। একজন অভিনয়শিল্পী হিসেবে একই ধরনের চরিত্রে আবদ্ধ হতে চাই না। একই অঙ্গে অনেক রূপ নিতে চাই।

এই বছরে আপনার প্রত্যাশা কী?
আরিফিন শুভ: ২০২৩ সালের মতো ২০২৪ সালেও দর্শকদের জন্য নতুন কিছু নিয়ে আসব। শিল্পী হিসেবে সবসময় দায়িত্ব নিয়ে ভালো কাজ করার চেষ্টা করছি। এই চলচ্চিত্র শিল্প ও ভক্তদের জন্যই আমার সব পরিশ্রম। নতুন বছরে এ চেষ্টা অব্যাহত থাকবে। গত বছরে চাওয়া-পাওয়ার যা তা হয়ে গেছে। নতুন বছরে সবাই যেন সুন্দরভাবে বাঁচতে পারি।

সূত্র: ডেইলি-বাংলাদেশ

শিরোনাম:

বিদ্যুতের মূল্যবৃদ্ধির প্রজ্ঞাপন আজই: নসরুল হামিদ
৪২৪ কোটি টাকার তেল-ডাল-গম কিনছে সরকার
সংরক্ষিত আসনের সংসদ সদস্যদের শপথ আজ
ধুনটে জাতীয় পরিসংখ্যান দিবস পালিত
নিরাপদ-পরিবেশবান্ধব শিল্প-কারখানা গড়ে তুলতে হবে: রাষ্ট্রপতি
মার্চ থেকে আবারও বাড়ছে বিদ্যুতের দাম: নসরুল হামিদ
বগুড়ার শেরপুরে স্থানীয় সরকার দিবস উপলক্ষ্যে উন্নয়ন মেলার উদ্বোধন
বগুড়ায় জাতীয় স্থানীয় সরকার দিবস পালিত
বগুড়ার চরাঞ্চলে বাদামের বাম্পার ফলনের সম্ভাবনা
৩ চাকার যান বন্ধে বগুড়া-নাটোর মহাসড়কে কঠোর অবস্থানে হাইওয়ে পুলিশ
২৪ দিনে দেশে রেমিট্যান্স এলো ১৮ হাজার কোটি টাকা
বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি অনেকের জন্য অনুপ্রেরণা