শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

বগুড়ায় ২২ মন ওজনের `হিরো আলম` এর দাম ৮ লাখ টাকা

বগুড়ায় ২২ মন ওজনের `হিরো আলম` এর দাম ৮ লাখ টাকা

বগুড়া সদর উপজেলার ফুলবাড়ী মধ্যপাড়ার যুবক জিয়াম শখের বশে হোলস্টাইন ফ্রিজিয়ান জাতের একটি ষাঁড় পালন করেছেন। কুচকুচে কালো ও সাদা শরীর। ষাঁড়টির দৈর্ঘ্য প্রায় ৮ ফুট এবং উচ্চতা সাড়ে ৫ ফুট। ওজন প্রায় ৯ শ কেজি বা ২২ মণ। বয়স সাড়ে তিন বছর।

দেখতে সুন্দর হওয়ায় জিয়াম শখ করে নাম দিয়েছেন হিরো আলম। ইতোমধ্যে এই গরুটি এলাকায় বেশ সাড়া ফেলেছে। গরুটি দেখতে বিভিন্ন এলাকা থেকে লোকজন আসছেন। জিয়াম কোরবানির ঈদ উপলক্ষে এই ষাঁড়টি বিক্রি করবেন। গরুটির দাম চাচ্ছেন ৮ লাখ টাকা।

জিয়াম জানান, নিজ বাড়িতে তৈরি খামারে জন্ম নেয়া ফ্রিজিয়ান জাতের এই বাছুরটিকে দেশীয় পদ্ধতিতে লালন পালন করেছেন। নিয়মিত খাবার ও পরিচর্যা করার ফলে দিনে দিনে এই গরুটির ওজন বেড়ে ৯শ কেজি বা ২২ মণ হয়েছে।

কোনো ধরনের ক্ষতিকর ট্যাবলেট ও ইনজেকশন ছাড়াই সম্পূর্ণ দেশীয় পদ্ধতিতে খড়, তাজা ঘাস, খৈল, ভুষি, চালের কুড়া, ভুট্টা, ভাতসহ পুষ্টিকর খাবারের মাধ্যমে লালন পালন করা হয়। পাশাপাশি নিয়মিত দুই বার করে গোসল করানো, পরিষ্কার ঘরে রাখা ও রুটিন অনুযায়ী ভ্যাকসিন দেয়াসহ প্রতিনিয়ত চিকিৎসকের পরামর্শ নেওয়া হয়। গরুটি তিনি ৭ লাখ টাকায় বিক্রি করতে পারবেন বলে আশা করছেন। তবে গরুটি তিনি কোনো হাটে না নিয়ে বাড়িতে খামারে রেখে সামাজিক যোগাযোগ মাধ্যমে ছবি ও বিবরণ দিয়ে বিক্রির চেষ্টা করছেন। কেউ যদি তার খামার থেকে গরুটি কিনতে চান তাহলে ০১৭৬৩৯৭৮৪৫৪ মোবাইল নাম্বারে যোগাযোগ করতে পারেন।

এদিকে, এবার আসন্ন ঈদুল আযহাকে সামনে রেখে জেলার মোট ১২টি উপজেলার ৪৬ হাজার ১৫ জন খামারি মোট ৪ লাখ ২৭ হাজার ২শ’ ৯৫টি গবাদি পশু কোরবানিযোগ্য করে তুলেছেন। এ বছর জেলায় কোরবানি ঈদকে সামনে রেখে পশুর চাহিদা রয়েছে ৩ লাখ ৫৯ হাজার ৩শ’ ৭৫টি। চাহিদার অতিরিক্ত পশু রয়েছে ৬৭ হাজার ৯শ’ ২০টি।

দৈনিক বগুড়া