• রোববার   ২৫ সেপ্টেম্বর ২০২২ ||

  • আশ্বিন ১০ ১৪২৯

  • || ২৮ সফর ১৪৪৪

বগুড়ার ধুনটে বিরল প্রজাতির গুইসাপ উদ্ধার

দৈনিক বগুড়া

প্রকাশিত: ২৩ জুলাই ২০২২  

বগুড়ার ধুনট উপজেলায় এক কৃষকের বাড়িতে বন্দিদশা থেকে পাঁচদিন পর বিরল প্রজাতির বড় আকারের একটি গুইসাপ অবমুক্ত করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার বিকেল ৫টার দিকে গুইসাপটি অবমুক্ত করেন জীববৈচিত্র্য ও প্রকৃতি সংরণে বেসরকারি স্বেচ্ছাসেবী সংগঠন স্বাধীন জীবনের নির্বাহী পরিচালক আব্দুর রাজ্জাক নাছিম।

স্থানীয় সূত্রে জানা গেছে, উপজেলার কালেরপাড়া ইউনিয়নে সরুগ্রামের আদর্শ কৃষক আব্দুল গনি। সোমবার দুপুরের দিকে ফসলের মাঠ থেকে কৃষিকাজ শেষে বাড়ি ফেরার পথে তার সামনে দিয়ে গুইসাপটি হেঁটে যাচ্ছিল। খাবারের সন্ধানে লোকালয়ে আসে গুইসাপটি। তখন স্থানীয়দের সহযোগিতায় আব্দুল গনি কৌশলে গুইসাপটি আটক করে বাড়িতে নেন। পরে সিমেন্টের তৈরি একটি বড় পাত্রের ভেতর আটক করে রাখেন তিনি। এ খবর ছড়িয়ে পড়লে প্রতিদিন গুইসাপটি দেখতে ওই বাড়িতে উৎসুক জনতা ভিড় জমান। সংবাদ পেয়ে স্বাধীন জীবনের নির্বাহী পরিচালক ঘটনাস্থলে পৌঁছে গুইসাপটিকে বন্দিদশা থেকে নিরাপদে মুক্ত করেন।

এ বিষয়ে আব্দুল গনি বলেন, ‘কৌতূহলবশত গুইসাপটিকে ধরে রেখেছিলাম। তবে প্রাণীটির ক্ষতি হয় এমন কোনো কাজ করিনি। শখ করে কয়েকদিন পালন করেছি। খাবার দিয়েছি। তবে এটা ঠিক হয়নি। ভুল বুঝতে পেরে প্রাণীটিকে ছেড়ে দিয়েছি।’

স্বাধীন জীবনের নির্বাহী পরিচালক আব্দুর রাজ্জাক নাছিম বলেন, আমাদের পরিবেশের উপকারী বন্ধুরা আজ বড়ই বিপন্ন। যেভাবে বিপন্ন শকুন। ঠিক সেভাবেই বিপন্ন গুইসাপ। কারণ এরা শকুনের মতোই মরা, পচা প্রাণী খেয়ে পরিবেশের অপরিসীম উপকার করে চলে।

তিনি বলেন, খাবারের সন্ধানে লোকালয়ে এসেছিল গুইসাপটি। অসচেতন এক কৃষক গুইসাপটি আটক করে রাখেন। তাকে বুঝিয়ে গুইসাপটি নিরাপদে ছেড়ে দেওয়া হয়েছে।
ধুনট উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা মনিরুল ইসলাম বলেন, গুইসাপ পরিবেশবান্ধব ও মানুষের জন্য অনেক উপকারী একটি প্রাণী। প্রাণীটিকে আমাদের বাঁচিয়ে রাখা দরকার।

দৈনিক বগুড়া
দৈনিক বগুড়া