শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

কাহালুতে বিজ্ঞান ও প্রযুক্তি মেলার উদ্বোধন

কাহালুতে বিজ্ঞান ও প্রযুক্তি মেলার উদ্বোধন

বগুড়ার কাহালু উপজেলায় বিজ্ঞান মেলার উদ্বোধন করা হয়েছে। ৪৪ তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ উপলক্ষে দুইদিন ব্যাপী এ মেলার আয়োজন করা হয়েছে।সোমবার সকালে এ মেলার উদ্বোধন ও পরিদর্শন করেন কাহালু উপজেলা পরিষদের চেয়ারম্যান আল হাসিবুল হাসান সুরুজ ও উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) পাপিয়া সুলতানা। 

মেলাটি উপজেলা প্রশাসন ও জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর ঢাকার আয়োজনে এবং বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে কাহালু সরকারি মডেল উচ্চ বিদ্যালয়ে অনুষ্ঠিত হচ্ছে। 

এতে উপজেলার  জুনিয়র গ্রুপে ১৩ টি স্কুল ও সিনিয়র গ্রুপে ৫ টি কলেজ অংশ নেয়। প্রত্যেক স্কুল-কলেজের শিক্ষার্থীতা তাদের তৈরি বৈজ্ঞানিক আবিষ্কার তুলে ধরেন। তাদের মধ্যে কাহালু সরকারি মডেল উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীরা সড়ক দুর্ঘটনা কমাতে ড্রাইভার বা চালকদের জন্য একফি অটো সিগনাল যন্ত্র  তৈরি করেন। গাড়ি চালানো অবস্থায় চালক ঘুমিয়ে পরলে অটো সিগনালের মাধ্যমে চালককে সচেতন করবে।

উপজেলা পরিষদের চেয়ারম্যান ও ইউএনওর সঙ্গে মেলা পরিদর্শন করেন এসি ল্যান্ড সবুজ বসাক, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আলহাজ্ব আব্দুর রশিদ লালু, মহিলা ভাইস চেয়ারম্যান রওশন আরা বেগম, উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মোতাহার হোসেনসহ আরো অনেকে।

দৈনিক বগুড়া