শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

ধুনটে ইজতেমায় আখেরি মোনাজাতে মুসলিম উম্মার শান্তি কামনা

ধুনটে ইজতেমায় আখেরি মোনাজাতে মুসলিম উম্মার শান্তি কামনা

দেশ, জাতি ও মুসলিম উম্মার শান্তি কামনায় আখেরি মোনাজাতের মধ্যদিয়ে বগুড়ার ধুনট পৌর এলাকায় তিন দিনব্যাপি আঞ্চলিক ইজতেমা শেষ হয়েছে। আজ রোববার সকাল ৯টায় মোনাজাত শুরু হয়। আরবি ও বাংলায় ২২ মিনিট ধরে দোয়া পরিচালনা করেন কাকরাইল মসজিদের মুরব্বী মাওলানা আব্দুল মতিন। এ সময় মানুষ দুই হাত তুলে দয়াময় আল্লাহ তায়ালার সন্তুটি লাভের আশায় আকুতি জানান। মুসল্লিদের আমিন আমিন ধ্বনিতে মুখরিত হয়ে উঠে ইজতেমা ময়দানসহ আশপাশের এলাকা।

এর আগে শুক্রবার ফজরের নামাজ আদায়ের পর ইজতেমায় উদ্বোধনী বয়ান পেশ করেন বগুড়া মার্কাজ মাদরাসার মুহতামিম মুফতি মশিউর রহমান। তার আমবয়ানের মধ্যদিয়ে পূর্বভরণশাহী সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠের সামনে শুরু হয় ইজতেমার আনুষ্ঠানিকতা। বয়ান আর তালিমের মধ্যদিয়ে প্রায় সারাদিন চলে তাবলীগের কার্যক্রম। ক্ষির্তা ওয়ারী আলোচনার পাশাপাশি দোয়ায় অংশ নেন মুসল্লিরা। প্রতিদিন ফজর, যোহর, আসর ও মাগরিবের ওয়াক্তের নামাজ শেষে নবী রাসূল (সা.) তরিকা ও আল্লাহর ইবাদত বন্দেগীসহ ধর্মীয় বিষয়াদী নিয়ে ওলামায়ে কেরামগণ কোরআন ও হাদিস থেকে বয়ান পেশ করেন। 

এই ইজতেমা থেকে তাবলীগ জামাতের মুসুল্লিরা দেশব্যাপি দ্বীনি দাওয়াতের কাজে বের হবেন। কঠোর নিরাপত্তা ব্যবস্থার সাথে নিজস্ব স্বেচ্ছাসেবকদের অংশ গ্রহণে সুশৃঙ্খল ছিল এবারের আয়োজন। ইজতেমা উপলক্ষে বসেছিল বিভিন্ন সামগ্রীর পসরা। মুসল্লিদের বিনামূল্যে দেয়া হয় চিকিৎসাসেবা। ঢাকা কাকরাইল মসজিদের আলমী শুরার তত্ত্বাবধানে এ ইজতেমা অনুষ্ঠিত হয়। 

ইজতেমা আয়োজক কমিটির শুরা সদস্য ধুনট পৌরসভার মেয়র এজিএম বাদশাহ বলেন, ঢাকার টুঙ্গিতে বিশ্ব ইজতেমা সফল করার লক্ষ্যে এবং দ্বীনি দাওয়াতে তাবলিগের কাজের জন্য ১০টি চিল্লার জামাত তৈরি করা হয়েছে। তাবলীগ জামাতের মুসুল্লিরা দেশের বিভিন্ন এলাকার মসজিদগুলোতে ঘুরে ধর্মপ্রাণ মানুষদের দ্বীনের সেবা তথা দাওয়াতে তাবলিগের কাজে আত্মনিয়োগ করবেন। দেশব্যাপি দাওয়াতের কাজ শেষ করে মুসুল্লিরা টঙ্গী বিশ্ব ইজতেমায় শরীক হবেন।

ধুনট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রবিউল ইসলাম বলেন, ইজতেমা ময়দানে মুসল্লিদের নিরাপত্তার জন্য বিশেষ ব্যবস্থা গ্রহণ করা হয়েছিল। এছাড়াও সার্বক্ষণিক দায়িত্ব পালন করছেন আইন প্রয়োগকারী সংস্থার বিভিন্ন পর্যায়ের লোকজন। 

দৈনিক বগুড়া