শনিবার, ২৭ জুলাই ২০২৪, ১১ শ্রাবণ ১৪৩১

ধুনটে ঐতিহ্যবাহী জামাইদের মাছের মেলা অনুষ্ঠিত

ধুনটে ঐতিহ্যবাহী জামাইদের মাছের মেলা অনুষ্ঠিত

সংগৃহীত

বগুড়ার ধুনট উপজেলার কালেরপাড়া ইউনিয়নের হেউটনগর গ্রামের কোদলা পাড়া এলাকায় ঐতিহ্যবাহী বকচর মেলা অনুষ্ঠিত হয়েছে। মেলাকে ঘিরে প্রতিবছর এ মেলায় জামাই-শ্বশুরের মধ্যে চলে বড় মাছ কেনার প্রতিযোগিতা। সাধারণ মানুষের মাঝে বিরাজ করে উৎসবের আমেজ একদিন ব্যাপী এ মেলায় অন্তত অর্ধ কোটি টাকার মাছ কেনা বেচা হয়ে থাকে।

মেলা উপলক্ষে আশেপাশের ৩০ থেকে ৪০ গ্রামে রীতিমতো বয়ে যায় উৎসবের আমেজ। কারো বাড়িতে এসেছে নববধু আবার কারো বাড়িতে জামাইয়ের আনন্দ ভ্রমন। এই মেলায় মাছ কিনতে এসে ভীড় করে এলাকার হাজারও মানুষ।

উপজেলার বকচর মেলা প্রতি বছর মাঘ মাসের শেষ দিকে বসে। ঐতিহ্যবাহী এই মাছের মেলা এলাকায় জামাই মেলা নামে বিখ্যাত। মেলা থেকে মাছ কিনে জামাইরা শ্বশুর বাড়িতে আসে।

প্রায় আড়াইশ বছর ধরে উপজেলার কালেরপাড়া ইউনিয়নের হেউটনগর গ্রামের কোদলাপাড়া এলাকার এই মেলায় বিক্রি হয় ছোট বড় দেশি বিদেশি নানা প্রজাতির মাছ। মেলা উপলক্ষে সকাল থেকেই সহস্রাধিক দোকানে মাছের পসরা সাজিয়ে বসে অনেকে। মেলায় বগুড়া জেলাসহ দেশের বিভিন্ন স্থান থেকে মাছ নিয়ে আসে ব্যবসায়ীরা। সামুদ্রিক চিতল, বাঘআইড়, বোয়াল, কালবাউশ, পাবদা, গলদা চিংড়ি, বাইম মাছের পাশাপাশি স্থান পেয়েছে নানা রকমের দেশি মাছ। বড় আকারের মাছের প্রতি আগ্রহ অনেকটাই বেশি। জামাই-শ্বশুরদের মধ্যে হয় সে মাছ কেনার নীরব প্রতিযোগিতা।

বিক্রেতারা বলেন, দেশের বিভিন্ন এলাকা থেকে তারা মেলায় মাছ বিক্রি করতে এসেছেন। এখানে উৎসবের আমেজে প্রতিযোগিতার মাধ্যমে ক্রেতারা মাছ কেনেন। মেলায় হাজার হাজার মানুষ ভিড় করেছেন। মাছের পাশাপাশি মেলায় বসে আসবাবপত্র, খেলনা, মিষ্টি, বস্ত্র, হস্ত ও কুটির শিল্পের নানা পণ্যের পসরা। ৪০, ৫০ ও ১২০ কেজি ওজনের নানা প্রজাতির মাছের ঠাঁই হয়েছে মেলায়। আর এসব দেশি বিদেশি মাছ সাশ্রয়ী দামে কিনতে পেরে খুশি স্থানীয় ক্রেতা ও দর্শনার্থীরা।

সর্বশেষ: