বৃহস্পতিবার, ২৯ ফেব্রুয়ারি ২০২৪, ১৭ ফাল্গুন ১৪৩০

বগুড়ায় নতুন আঙ্গিকে সারিয়াকান্দি প্রেম যমুনার ঘাট

বগুড়ায় নতুন আঙ্গিকে সারিয়াকান্দি প্রেম যমুনার ঘাট

সংগৃহীত

বগুড়া সারিয়াকান্দি প্রেম যমুনার ঘাটে পানি উন্নয়ন বোর্ডের তত্ত্বাবধানে বেশকিছু দৃষ্টিনন্দন কাজ করা হয়েছে। এতে এই পর্যটন কেন্দ্র এখন  নতুন রূপ ধারণ করেছে। বাড়ছে পর্যটকদের সংখ্যা।

উপজেলার যমুনা নদীকে কেন্দ্র করে যে কয়েকটি পর্যটন কেন্দ্র গড়ে উঠেছে তার মধ্যে অন্যতম হলো সদর ইউনিয়নের দীঘলকান্দি গ্রামের প্রেম যমুনার ঘাট। এ উপজেলায় বিভিন্ন সময় নদী শাসনের জন্য বিভিন্ন স্পার ও হার্ড পয়েন্ট তৈরি করা হয়েছে। এগুলো হলো সারিয়াকান্দির কালিতলা গ্রোয়েন বাঁধ, সদরের প্রেম যমুনার ঘাট, হাটশেরপুরের হাসনাপাড়া স্পার, নিজ বলাইল স্পার এবং কুতুবপুরের দেবডাঙা স্পার।

এগুলোর মধ্যে দীঘলকান্দি হার্ড পয়েন্টটি সিঁড়ি করে নির্মাণ করার জন্য এটি অত্যাধিক দৃষ্টিনন্দন হয়ে ওঠে। ফলে এখানে প্রতিনিয়ত শত শত এবং বর্ষাকালে হাজারো পর্যটকের আগমন ঘটে। তাই স্থানীয় তরুণ-তরুণীরা পছন্দের এই স্পটের নামকরণ করেন প্রেম যমুনা ঘাট, যা উপজেলার মধ্যে অন্যতম পর্যটন স্পট হয়ে ওঠে। গত কয়েকদিন আগে এই প্রেম যমুনার ঘাটে পর্যটকদের বসার জন্য ৮টি ছাউনিসহ বেঞ্চ নির্মাণ করা হয়েছে।

এছাড়া পুরো কাঠামো এলাকায় বিভিন্ন ধরনের দৃষ্টিনন্দন বৃক্ষ রোপণ করা হয়েছে। পুরো কাঠামোর বড়বড় সিসি ব্লক এবং সিমেন্টের খুঁটিতে বিচিত্র ধরনের রং করা হয়েছে। এতে এ পর্যটন কেন্দ্রের সৌন্দর্য্য বহুগুণ বেড়েছে। এছাড়া এ কেন্দ্রে গত কয়েকমাস আগে উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশল অফিস থেকে একটি উন্নত ওয়াশ ব্লকও নির্মাণ করা হয়েছে। ফলে আগের তুলনায় এ পর্যটন কেন্দ্রে পর্যটকদের আগমন বহুগুণ বেড়েছে। 

স্থানীয় চা দোকানী মোমিন মিয়া বলেন, গত কয়েকদিন আগে সরকারের তত্ত্বাবধানে এখানে পর্যটকদের জন্য বসার বেশ ভালো পরিবেশ গড়ে তোলা হয়েছে। তাই এখানে আগের চেয়ে পর্যটকের আগমনও বেশ বেড়ে গেছে। এতে দোকানের বেচাকেনাও বেড়েছে।

বগুড়া জেলা পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী নাজমুল হক বলেন, বিভিন্ন সময়ে যমুনা নদী ভাঙনের হাত থেকে সারিয়াকান্দি জনপদকে রক্ষার জন্য সরকার বিভিন্ন ধরনের স্পার, বন্যা নিয়ন্ত্রণ বেড়িবাঁধ এবং গ্রোয়েন বাঁধ নির্মাণ করে। এগুলো দৃষ্টিনন্দন করে গড়ে তোলার জন্য বিভিন্ন জেলা থেকে এখানে পর্যটকদের আগমন ঘটে। তারা একই সাথে যমুনা নদীর সৌন্দর্য্যও উপভোগ করেন। গত কয়েকদিন আগ থেকেই এ পর্যটন কেন্দ্রগুলোর সৌন্দর্য্য বাড়াতে নানা ধরনের কাজ চলমান রয়েছে। ভবিষ্যতে এখানে একটি পর্যটনকেন্দ্র গড়ে তোলার পরিকল্পনাও সরকারের রয়েছে। 

শিরোনাম:

বিদ্যুতের মূল্যবৃদ্ধির প্রজ্ঞাপন আজই: নসরুল হামিদ
৪২৪ কোটি টাকার তেল-ডাল-গম কিনছে সরকার
সংরক্ষিত আসনের সংসদ সদস্যদের শপথ আজ
ধুনটে জাতীয় পরিসংখ্যান দিবস পালিত
নিরাপদ-পরিবেশবান্ধব শিল্প-কারখানা গড়ে তুলতে হবে: রাষ্ট্রপতি
মার্চ থেকে আবারও বাড়ছে বিদ্যুতের দাম: নসরুল হামিদ
বগুড়ার শেরপুরে স্থানীয় সরকার দিবস উপলক্ষ্যে উন্নয়ন মেলার উদ্বোধন
বগুড়ায় জাতীয় স্থানীয় সরকার দিবস পালিত
বগুড়ার চরাঞ্চলে বাদামের বাম্পার ফলনের সম্ভাবনা
৩ চাকার যান বন্ধে বগুড়া-নাটোর মহাসড়কে কঠোর অবস্থানে হাইওয়ে পুলিশ
২৪ দিনে দেশে রেমিট্যান্স এলো ১৮ হাজার কোটি টাকা
বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি অনেকের জন্য অনুপ্রেরণা