শনিবার, ২৫ মে ২০২৪, ১১ জ্যৈষ্ঠ ১৪৩১

আদমদীঘিতে প্রধান শিক্ষকের বিদায়ী সংবর্ধনা

আদমদীঘিতে প্রধান শিক্ষকের বিদায়ী সংবর্ধনা

সংগৃহীত

বগুড়া জেলার আদমদীঘি উপজেলার সদর ইউনিয়নের পাইক পাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মামুনুর রশীদকে আজ বেলা সাড়ে বারো ঘটিকার সময় অবসর জনিত বিদায়ী সংবর্ধনা প্রদান করা হয়েছে।

গতকাল (২৫ ফেব্রুয়ারি) রবিবার বেলা সাড়ে বারো ঘটিকার সময় আদমদীঘি সদর ইউনিয়নের এক নম্বর ওয়ার্ডে অবস্থিত পাইক পাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মামুনুর রশীদকে বিদ্যালয়ের ম্যানেজিং কমিটি, শিক্ষার্থী ও এলাকাবাসীর পক্ষ থেকে অবসর জনিত বিদায়ী সংবর্ধনা প্রদান করা হয়েছে।

বিদায়ী সংবর্ধনা প্রাপ্ত প্রধান শিক্ষক মামুনুর রশীদ (৫৯) উপজেলার সদর ইউনিয়নের পাইক পাড়া গ্রামের দক্ষিণ পাড়া এলাকার মৃত আজিজার রহমানের ছেলে। তিনি বলেন, এখান থেকে তিন মাইল দূরে আদমদীঘি সদরে হেঁটে গিয়ে লেখাপড়া করতে এলাকার শিশুদের অনেক কষ্ট হতো। তাছাড়া দূরত্বের জন্য অনেক অভিভাবক তাঁদের সন্তানদের লেখাপড়া করাতে আগ্রহী হতোনা। এলাকার শিক্ষা ও সুবিধা বঞ্চিত কোমলমতি শিশুদের কথা চিন্তা করে আমি মাত্র চারজন শিক্ষক নিয়ে প্রতিষ্ঠাতা সভাপতি নবীর উদ্দিনের সহোযোগিতায় ১৯৮৬ সালে পাইক পাড়া বে-সরকারি প্রাথমিক বিদ্যালয় নামে এই প্রতিষ্ঠানটি গড়ে তুলি।

দীর্ঘদিন ধরে অক্লান্ত পরিশ্রমের পর অনেক চড়াই উৎরাই পেরিয়ে ২০১৩ সালে বিদ্যালয়টি সরকারি করণ করা হয়। প্রতিষ্ঠা লগ্ন থেকে শুরু করে আজ অবধি প্রায় ৩৭ বছর ধরে চেষ্টা করেছি বিদ্যালয় ও শিক্ষার্থীদের উন্নতির জন্য। জানিনা কতোটুকু সফল হয়েছি। আমার নিজ হাতে গড়া প্রতিষ্ঠান থেকে বিদায় নিতে ভিষণ কষ্ট হচ্ছে। কিন্তু কি আর করা এটাই পৃথিবীর চিরাচরিত নিয়ম। এ বিষয়ে প্রতিষ্ঠানটির ম্যানেজিং কমিটির সদস্য ও সদর ইউনিয়নের মেম্বার হেলাল উদ্দিন এবং ওয়ার্ড আ’লীগের সাধারণ সম্পাদক পাইক পাড়া গ্রামের বাসিন্দা মোজাহার আলী বলেন, প্রধান শিক্ষক মামুনুর রশীদ আমাদের গ্রামেরই মানুষ। বলা যায় এই প্রতিষ্ঠানের জন্য তিনি তাঁর জীবন উৎসর্গ করেছেন। তাঁর এই ত্যাগের কথা এলাকাবাসী চিরদিন শ্রদ্ধাভরে স্মরণ রাখবে।

এ সময় উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা আব্দুর রহিম প্রধান, সহকারী শিক্ষা কর্মকর্তা নাজিমুল ইসলাম, বর্তমান সভাপতি রোস্তম আলী, ওয়ার্ড আ’লীগের সভাপতি মিছির আলী, শিক্ষার্থীসহ অভিভাবকবৃন্দ, বীর মুক্তিযোদ্ধাগণ, স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গসহ আরো অনেকে উপস্থিত ছিলেন।

সর্বশেষ: