রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

সোনাতলায় বেড়েছে জিংকসমৃদ্ধ বঙ্গবন্ধু-১০০ ধান চাষ

সোনাতলায় বেড়েছে জিংকসমৃদ্ধ বঙ্গবন্ধু-১০০ ধান চাষ

সংগৃহীত

বগুড়ার সোনাতলায় চাষ হচ্ছে জিংকসমৃদ্ধ বঙ্গবন্ধু-১০০ ধান। অধিক ফলন ও পুষ্টিগুণ বেশি হওয়ায় এ ধান চাষে আগ্রহ বাড়ছে বলে জানিয়েছেন স্থানীয় কৃষকরা।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, বগুড়ার সোনাতলার প্রায় সব কয়েকটি ইউনিয়নেই এবার এ ধান চাষ করা হয়েছে। গত বছর মাত্র ৪৫ হেক্টর জমিতে এ ধান চাষ করা হয়েছিল। এবার তা সাড়ে চার গুণ বেড়ে ২০৫ হেক্টর জমিতে চাষ করা হয়েছে।

সোনাতলা পৌর এলাকার কৃষক আব্দুল রশিদ জানান, এবার তিনি ৩ বিঘা জমিতে বঙ্গবন্ধু-১০০ ধান চাষ করেছে। রোগ প্রতিরোধ ক্ষমতা থাকায় অতিরিক্ত কোনো কীটনাশক প্রয়োগ করতে হচ্ছে না। আর অন্যান্য ধানের তুলনায় দ্বিগুণ ফলন আশা করছেন বলে জানান।

এছাড়াও উপজেলার বালুয়া ইউনিয়নের কৃষক মিজানুর রহমান বলেন, গতবারও আমি পরীক্ষামূলকভাবে এই ধান চাষ করেছিলাম। ফলন ভালো পাওয়ায় এবারও চাষ করেছি। এই ধানে রোগবালাই কম থাকায় ফলন ভালো পাওয়া যায়।

বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের (ব্রি) উদ্ভাবিত ‘বঙ্গবন্ধু ধান-১০০’ বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে বঙ্গবন্ধুকে উৎসর্গ করা হয়েছে। ২০২০ সাল থেকে ক্রমশই এ ধানের উৎপাদন বৃদ্ধি পাচ্ছে।

উপজেলা কৃষি কর্মকর্তা সোহরাব হোসেন বলেন, রোগবালাই কম হওয়া, পুষ্টিগুণ সমৃদ্ধ হওয়া ও ফলন ভালো পাওয়ায় কৃষকরা এ ধান বেশি চাষ করছেন এবং কৃষকদের কাছে জনপ্রিয়তা পাচ্ছে।

তিনি আরো বলেন, এটি একটি জিংকসমৃদ্ধ ধান। এর চাল চিকন ও লম্বা। বিঘাপ্রতি প্রায় ৩৩ মণ করে ফলন হয়। অর্থাৎ প্রতি শতকে এক মণ করে ফলন। আর এ ধানের কার্যকাল ১৪৮ দিন।

সূত্র: ডেইলি বাংলাদেশ