বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

স্থাপত্য শিল্পে বঙ্গবন্ধুর মুখচ্ছবি তৈরি করেছেন বগুড়ার মনোয়ারুল

স্থাপত্য শিল্পে বঙ্গবন্ধুর মুখচ্ছবি তৈরি করেছেন বগুড়ার মনোয়ারুল

সংগৃহীত

বগুড়ার স্থাপত্যবিদ এ.বি.এম. মনোয়ারুল হাসান মিঠু ২০ বছর  গবেষনা করে স্থাপত্যশিল্পে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মুখচ্ছবি তৈরী করেছেন। রবিবার শহরের স্থানীয় একটি মোটেলে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আবক্ষ প্রতিকৃতি স্থাপনার নকশা প্রকাশ উপলক্ষে সংবাদ সম্মেলনে তিনি একথা জানান। 

সংবাদ সম্মেলনে মিঠু বলেন, হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা জানাতেই এই প্রয়াস। পৃথিবীর কোথাও মানুষের প্রতিকৃতি দিয়ে নির্মিত কোনো স্থাপনা নেই। মানুষের প্রতিকৃতি দিয়ে প্রস্তুতকৃত এটিই হবে পৃথিবীর সর্বপ্রথম স্থাপনা। এই স্থাপনা বাস্তবায়িত হলে বিশ্বজুড়ে মানুষ দেখবে একজন মহান নেতার আবক্ষ প্রতিকৃতি। 

তিনি আরও বলেন, এই মডেলটি মেডিকেল কলেজ ও হাসপাতাল হিসেবে তৈরি করা হয়েছে। প্রধানমন্ত্রীর সম্মতিক্রমে বঙ্গবন্ধুর নামে যেকোনো বৃহৎ বা ছোট স্থাপনা এই স্থাপত্যশৈলীতে নির্মাণ করা সম্ভব। 

জানা যায়, মিঠুর নকশা এবং থ্রিডি অনুযায়ী ভবনটি বাস্তবায়নে জায়গা প্রয়োজন ৪ লাখ ২৬ হাজার ৭৬৫ বর্গফুট বা ৯দশমিক ৮৮১ একর। মূল অবকাঠামোটি হবে ২ লাখ ২৪ হাজার ৪১৫ দশমিক ২৩ বর্গফুট। ৫ তলা বিশিষ্ট এই অবকাঠামোটি নির্মাণে জমির আনুমানিক মূল্যসহ ব্যয় হবে প্রায় ৮০০ কোটি টাকা। প্রকল্পটি বাস্তবায়নে সময় প্রয়োজন প্রায় ৩ বছর। এই মডেল স্থাপনাটি নির্মাণে যে দক্ষ প্রতিষ্ঠান ও লোকবল প্রয়োজন হবে তা আমাদের দেশেই রয়েছে। 

এটি সরকারী-বেসরকারী স্থাপত্য শিল্পে বাস্তবায়নে সংশ্লিষ্ট মহলের সহযোগিতা কামনা করেছেন। তিনি ইতোমধ্যেই নকশার একটি থ্রি-ডি তৈরি করেছেন। সেখানে ৫তলা বিশিষ্ট একটি স্থাপত্যকে বিভিন্ন দিক দিয়ে ফুটে তুলেছেন। ভবনটি আকাশ থেকে দেখতে অবিকল বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মত লাগবে।

এ.বি.এম. মনোয়ারুল হাসান মিঠু বগুড়া শহরের ঠনঠনিয়া এলাকার ইঞ্জিনিয়ার মৃত আব্দুল বাসেতের পুত্র। তিনি বগুড়া জিলা স্কুল থেকে ১৯৯৫ সালে এসএসসি  ও ১৯৯৮ সালে বগুড়া সরকারি পলিটেকনিক ইনস্টিটিউট থেকে সিভিল ইঞ্জিনিয়ারিং পাস করেন। এরপর আর্কিটেক বিষয়ের উপর ঢাকার একটি প্রতিষ্ঠান থেকে প্রশিক্ষণগ্রহণ করে দেশের  বিভিন্ন বেসরকারি কনস্ট্রকশন প্রতিষ্ঠানে চাকরি করেছেন। 

সর্বশেষ:

শিরোনাম:

ইন্টার্ন চিকিৎসকদের ভাতা বাড়িয়ে প্রজ্ঞাপন
ট্রেনের টিকিট কালোবাজারি চিরতরে বন্ধ হবে: রেলমন্ত্রী
ঈদের ছুটিতে বগুড়ায় যমুনার পাড়ে বিনোদনপ্রেমীদের ঢল
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
বান্দরবানে পর্যটক ভ্রমণে দেয়া নির্দেশনা চারটি স্থগিত
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
বো*মের মতো সিলিন্ডার বি*স্ফোরণ, করণীয় কী
আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন
স্মার্টফোন থেকে ছবি মুছে গেলে উদ্ধার করবেন যেভাবে
বৈসাবি উৎসবের আমেজে ভাসছে ৩ পার্বত্য জেলা
জুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেই