মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১

গাবতলীতে ঐতিহাসিক মুজিবনগর দিবস পালনে নান্নু এমপি

গাবতলীতে ঐতিহাসিক মুজিবনগর দিবস পালনে নান্নু এমপি

সংগৃহীত

ঐতিহাসিক মুজিবনগর দিবস উদযাপন উপলক্ষ্যে গতকাল বুধবার বগুড়ার গাবতলী উপজেলা প্রশাসনের উদ্যোগে পরিষদের হলরুমে ঐতিহাসিক মুজিবনগর দিবস ও বাংলাদেশের স্বাধীনতা শীর্ষক আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

ইউএনও মোছাঃ নুসরাত জাহান বন্যার সভাপতিত্বে এতে প্রধান অতিথি হিসেবে বক্তৃতা করেন ৪২, বগুড়া-৭ আসনের এমপি অধ্যাপক ডাঃ মোস্তফা আলম নান্নু। তিনি বলেন, ঐতিহাসিক মুজিবনগর দিবস বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের সুদীর্ঘ ইতিহাসের এক অবিস্মরণীয় দিন।

১৯৭১ সালে এইদিনে কুষ্টিয়া জেলার আ¤্রকাননে বাংলাদেশের অস্থায়ী সরকার প্রথম শপথ গ্রহণ করে। এ অনুষ্ঠানের আনুষ্ঠানিকভাবে পঠিত হয় ১৯৭১ সালের ১০ই এপ্রিল গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার প্রণীত বাংলাদেশের স্বাধীনতার ঘোষণাপত্র।

এদিন থেকেই স্থানটি মুজিবনগর নামে পরিচিতি লাভ করে। বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধ পরিচালনা ও স্বদেশ ভূমি থেকে পাকিস্তান হানাদার বাহিনীকে বিতাড়িত করে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ঘোষিত ও নির্দেশিত পথে স্বাধীনতা অর্জনের লক্ষ্যে স্বাধীন-সার্বভৌম বাংলাদেশ সরকার গঠন করা হয়।

পিআইও রাশেদুল ইসলামের পরিচালনায় আরো বক্তব্য রাখেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি মোস্তফা আব্দুর রাজ্জাক মিলু, গাবতলী মডেল থানার ওসি আবুল কালাম আজাদ, বীর মুক্তিযোদ্ধা আনোয়ারুল ইসলাম রন্টু, উপজেলা স্বাস্থ্য ও পঃপঃ কর্মকর্তা ডাঃ শারমিনা পারভীন, উপজেলা পল্লী উন্নয়ন কর্মকর্তা জাহেদুল ইসলাম,

সুখানপুকুর এমআরএম উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোস্তাফিজার রহমান মজনু প্রমুখ। এ সময় সরকারী বিভিন্ন দপ্তরের প্রধান, বীর মুক্তিযোদ্ধা, শিক্ষক ও ছাত্র-ছাত্রীবৃন্দ উপস্থিত ছিলেন। শেষে বঙ্গবন্ধু ও তার পরিবার এবং শহীদ মুক্তিযোদ্ধাসহ দেশ ও দেশের মানুষের কল্যান কামনা করে দোয়া মোনাজাত করা হয়।

 

সর্বশেষ: