মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১

ফলাফলে সন্তোষ প্রকাশ করেছে প্রতিষ্ঠান কর্তৃপক্ষ

এসএসসি ফলাফল: সারাদেশে পিছিয়ে থাকলেও বগুড়ায় এগিয়ে ছেলেরা

এসএসসি ফলাফল: সারাদেশে পিছিয়ে থাকলেও বগুড়ায় এগিয়ে ছেলেরা

সংগৃহীত

মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষার ফলাফলে বগুড়ায় জিপিএ-৫ এর সংখ্যায় শীর্ষস্থান অর্জন করেছে জিলা স্কুল। দ্বিতীয় বগুড়া সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় এবং তৃতীয় অবস্থানে আছে বগুড়া ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল অ্যান্ড কলেজ। 

শহরের অন্যান্য প্রতিষ্ঠানের শিক্ষার্থীরাও ভালো ফলাফল করেছে। ফলাফলে কর্তৃপক্ষ খুশি। স্বনামধন্য বগুড়া জিলা স্কুল থেকে এবার ২৩৬ জন শিক্ষার্থী এসএসসি পরীক্ষায় অংশ নেয়। পাসের হার শতভাগ। জিপিএ-৫ পেয়েছে ২৩০ জন, বাকি ছয়জনের এসেছে “এ” গ্রেড। স্কুলটিতে জিপিএ-৫ এর হার ৯৭.৪৫%। 

জিলা স্কুলের প্রধান শিক্ষক শ্যামপদ মুস্তফী বলেন, “শিক্ষক, শিক্ষার্থী, অভিভাবক সবার ঐকান্তিক প্রচেষ্টায় এ ফলাফল এসেছে। বাকি ছয় পরীক্ষার্থীর একই ফলাফল এলে আরও বেশি খুশি হতাম।”

তিনি আগামীতে আরও ভালো ফলাফলের আশাবাদ ব্যক্ত করেছেন। এদিকে, বগুড়া সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় থেকে পরীক্ষায় অংশ নেওয়া ২৪৩ জন ছাত্রীর সবাই উত্তীর্ণ হয়েছে। জিপিএ-৫ পেয়েছে, ২৩১ জন। জিপিএ-৫ প্রাপ্তির শতকরা হার ৯৫.০৬%। 

প্রধান শিক্ষক মামুন অর রশিদ প্রতিষ্ঠানের ফলাফলে সন্তোষ প্রকাশ করেছেন।  বগুড়া ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল অ্যান্ড কলেজ থেকে এবার এসএসসিতে অংশ নেওয়া ৩৭১ জন ছাত্র-ছাত্রীর সবাই উত্তীর্ণ হয়েছে। এর মধ্যে জিপিএ-৫ এসেছে ৩৪২ জনের। যা শতকরা হিসেবে ৯২.১৮%। গত বছর এ প্রতিষ্ঠান থেকে ৩৩২ জন পরীক্ষার মধ্যে ৩০২ জন জিপিএ-৫ পেয়েছিল।

অধ্যক্ষ কর্নেল তুহিন মোহাম্মদ মাসুদ বলেন, “এ ফলাফলের পেছনে প্রতিষ্ঠানের পরিচালনা পর্ষদের সভাপতি ও সদস্য, শিক্ষক-শিক্ষিকা এবং অভিভাবকদের ভূমিকা অপরিসীম।” 

তিনি আগামীতেও এ ফলাফল অব্যাহত রাখার আশাবাদ ব্যক্ত করেন। বগুড়া বিয়াম মডেল স্কুল অ্যান্ড কলেজ থেকে এবার ৪৪৪ জন এসএসসিতে অংশ নিয়ে সবাই উত্তীর্ণ হয়েছে। জিপিএ-৫ পেয়েছে ৪০৪ জন।

বগুড়া আর্মড পুলিশ ব্যাটালিয়ন পাবলিক স্কুল অ্যান্ড কলেজ থেকে এবার ৩৪৮ জন পরীক্ষা দেয়। এর মধ্যে সবাই পাস করেছে। জিপিএ-৫ পেয়েছে ৩১২ জন।

বগুড়া পল্লী উন্নয়ন একাডেমি ল্যাবরেটরি স্কুল অ্যান্ড কলেজ থেকে পরীক্ষায় অংশ নেওয়া ২৩৬ জনের সবাই পাস করেছে। এদের মধ্যে জিপিএ-৫ পেয়েছে ২০৩ জন।

বগুড়া এসওএস হারম্যান মেইনার কলেজের ৫৩ পরীক্ষার্থীর সবাই পাস করেছে। এর মধ্যে জিপিএ-৫ পেয়েছে ৪৪ জন। বগুড়া পুলিশ লাইন্স স্কুল অ্যান্ড কলেজ থেকে এবার ২৫৭ জন পরীক্ষা দিয়ে সকলে পাস করেছে। জিপিএ-৫ পেয়েছে ১৮৬ জন। বগুড়া বীট মডেল স্কুল অ্যান্ড কলেজ ২৫ জন পরীক্ষা দেয়। উত্তীর্ণের হার শতভাগ। জিপিএ-৫ পেয়েছে ১০ জন।

বগুড়ায় ওয়াইএমসিএ পাবলিক স্কুল অ্যান্ড কলেজ থেকে এ বছর ১৪৪ জন পরীক্ষায় অংশ নেয়। পাশ করেছে ১৩৯ জন। এর মধ্যে জিপিএ-৫ পেয়েছে ৩৮ জন।

এ বছর জেলার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান থেকে ৩৫ হাজার ২৬১ জন শিক্ষার্থী এসএসসি পরীক্ষায় অংশ নেয়। এর মধ্যে উত্তীর্ণ হয়েছে ৩১ হাজার ৭০৭ জন। উত্তীর্ণের হার ৮৯.৯২%। মোট জিপিএ-৫ পেয়েছে ৬ হাজার ৫৭৪ জন।

২০২৪ সালের এসএসসি ও সমমান পরীক্ষায় জিপিএ-৫ পেয়েছে ১ লাখ ৮২ হাজার ১২৯ শিক্ষার্থী। জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীদের মধ্যে ছাত্রী ৯৮ হাজার ৭৭৬ জন। ছাত্র ৮৩ হাজার ৩৫৩ জন।

সর্বশেষ: