শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

আইফোন ১৩ নিয়ে বিপাকে অ্যাপল

আইফোন ১৩ নিয়ে বিপাকে অ্যাপল

প্রত্যাশা মতো বিক্রি হচ্ছে না আইফোন ১৩। চলতি বছর ৯ কোটি আইফোন ১৩ তৈরির পরিকল্পনা করেছিল অ্যাপল। তবে ক্রেতাদের থেকে কাঙ্ক্ষিত চাহিদা না পেয়ে পরিকল্পনা থেকে সরে আসতে হচ্ছে অ্যাপলকে।

সংবাদ মাধ্যম ব্লুমবার্গ এমন তথ্য প্রকাশের পর প্রশ্ন উঠেছে, তাহলে কি আইফোনের জনপ্রিয়তায় ভাটা পড়ছে। মূলত সর্বশেষ কয়েক বছর গড়ে সাড়ে সাত কোটি আইফোন বাজারে ছাড়ত স্মার্ট ডিভাইস জায়ান্ট অ্যাপল। তবে চলতি বছর এক ধাক্কায় দেড় কোটি ইউনিট বেশি আইফোন বাজারে ছাড়ার পরিকল্পনা নিয়েছিল প্রতিষ্ঠানটি। কিন্তু বর্ধিত গ্রাহক চাহিদা না পেয়ে নতুন পরিকল্পনা করতে হচ্ছে অ্যাপলকে।

ইতোমধ্যে চলতি বছরে নতুন আইফোন তৈরির লক্ষ্যমাত্রা ৯ কোটি ইউনিটের বদলে আট কোটি ইউনিট নির্ধারণ করেছে অ্যাপল। আগামী বছর এ ক্ষতি কাটিয়ে উঠতে চায় কোম্পানিটি।

তবে বিশ্লেষকরা বলছেন, চিপ সংকটে অন্যান্য প্রযুক্তি পণ্য নির্মাতাদের মতো অ্যাপলকেও ভুগতে হচ্ছে। অ্যাপলের প্রধান নির্বাহী টিম কুক বলেছেন, তাদের দক্ষিণ-পূর্ব এশিয়ায় অবস্থিত কারখানাগুলোতে কভিডের প্রাদুর্ভাবে উৎপাদন খরচ বেড়েছে। চিপ সংকটে সমস্যা আরও বেড়েছে। আর এরই ফলে গত প্রান্তিকেই অ্যাপলের আয় কমেছে প্রায় ছয়শ কোটি ডলার। এ বছরের শেষ প্রান্তিকে আয়ের হিসাবে আরও বড় ধাক্কার আশঙ্কা করা হচ্ছে।

বিশ্লেষকরা বলছেন, নতুন আইফোনের চাহিদা কমায় সরবরাহকারীদের থেকে প্রত্যাশা মতো যন্ত্রাংশ নাও কিনতে পারে অ্যাপল। এতে করে অ্যাপল পণ্যের জন্য যারা বিভিন্ন যন্ত্রাংশ তৈরি করে তাদের ব্যবসাও ঝুঁকির মুখে পড়ার শঙ্কা দেখা যাচ্ছে। নতুন বছরের প্রথম প্রান্তিকে আইফোন নিয়ে অ্যাপল ঘুরে দাঁড়াতে না পারলে বড় ধরনের আর্থিক ক্ষতির মুখে পড়তে পারে কোম্পানিটি।

দৈনিক বগুড়া