শনিবার, ২৫ মে ২০২৪, ১১ জ্যৈষ্ঠ ১৪৩১

মহাকাশে ডিনার করতে চান? খরচ কত জেনে নিন

মহাকাশে ডিনার করতে চান? খরচ কত জেনে নিন

সংগৃহীত

পৃথিবী থেকে ৯৮ হাজার ফুট উপরে মহাকাশে ভাসমান রেস্তোরাঁ খুলতে যাচ্ছে যুক্তরাষ্ট্রের ‘স্পেসভিআইপি’ নামে একটি মহাকাশ পর্যটন সংস্থা। রেস্তোরাঁর জন্য বিশ্বের অন্যতম খ্যাতনামা এক ড্যানিশ শেফকে নিয়োগ দিয়েছে সংস্থাটি। সেখানে ভ্রমণ করে রাতের খাবার খেতে পারবে মানুষ। এই মহাকাশযানটি ফ্লোরিডার কেনেডি স্পেস সেন্টার থেকে যাত্রা শুরু করবে ২০২৫ সালে।

মূলত বিশেষ ধরনের মহাকাশ বেলুনে (space balloon) এই ভ্রমণ করতে পারবেন। এটি একটি চাপযুক্ত বেলুন যাতে যাত্রীরা এত বেশি উচ্চতায় গিয়ে আবহাওয়া সংক্রান্ত কোনো সমস্যায় পড়বেন না। 

আপাতত ছয় জন অতিথির জন্য টেবিল থাকছে রেস্তোরাঁয়। ছয় জন যাত্রী ৬ ঘণ্টা মহাকাশ ভ্রমণ করবেন। স্পেসভিআইপি  জানায়, পৃথিবী থেকে ৯৮ হাজার ফুট ওপরে আকাশ দিয়ে এই ভ্রমণ হবে। ভ্রমণকারীরা আকাশে ভাসতে ভাসতে রাতের খাবার খেতে পারবেন। তার জন্য মাথাপিছু খরচ হবে প্রায় ৫ কোটি ডলার।

এটি বিশ্বের প্রথম কার্বন-নিরপেক্ষ মহাকাশযান। যা ফ্লোরিডার কেনেডি স্পেস সেন্টার থেকে উড়ে যাবে। এই স্পেস ডিনারের জন্য ব্যাপক চাহিদা দেখা যাচ্ছে বিশ্বের বিভিন্ন জায়গা থেকে। তবে সবচেয়ে অবাক ব্যাপার হল এর জন্য যাত্রীদের বিশেষ কোনো প্রশিক্ষণ নিতে হবে না। স্পেস বেলুনের সাহায্যের এক ধরনের ক্যাপসুলে বসিয়ে নিয়ে যাওয়া হবে যাত্রীদের। 

এর আগেও  ২০২৩ সালে ফরাসি সংস্থা জেফাল্টোও স্বল্প মূল্যে এইরকম একটি ভ্রমণের ঘোষণা দিয়েছে। জেফাল্টো একজন ব্যক্তি ভ্রমণ পিছু মূল্য নির্ধারণ করেছিল ১ লক্ষ ৩২ হাজার ডলার অর্থাৎ প্রায় ১.১০ কোটি টাকা।

সূত্র: Dhaka post

সর্বশেষ: