বুধবার, ১৯ জুন ২০২৪, ৬ আষাঢ় ১৪৩১

বাড়িতে কী ধরনের সিসি ক্যামেরা লাগানো উচিত?

বাড়িতে কী ধরনের সিসি ক্যামেরা লাগানো উচিত?

সংগৃহীত

বাসা-বাড়ির নিরাপত্তার কথা চিন্তা করে অনেকেই সিসি ক্যামেরা লাগান। এতে চোরদের থেকে রক্ষা পাওয়া এবং আপনার বাসা-বাড়ির সার্বিক নিরাপত্তা থাকে আপনার হাতের মুঠোয়।

সিসি ক্যামেরার মাধ্যমে বাড়িতে কে আসছে, যাচ্ছে সবই দেখতে পাবেন যেখানেই থাকুন না কেন। বাড়িতে শিশুরা থাকলে তাদেরও খেয়াল রাখতে পারবেন।

তবে বাড়িতে কী ধরনের সিসিটিভি ক্যামেরা লাগানো উচিত, সেটা আগে জানা জরুরি। এছাড়া আরো বেশ কিছু বিষয় মাথায় রাখতে হবে আপনাকে। চলুন দেখে নেওয়া যাক, বাড়িতে সিসিটিভি লাগানোর আগে যেসব জিনিস মাথায় রাখতে হবে।

ক্যামেরার রেঞ্জ: বাড়িতে সিসিটিভি বসালে মাথায় রাখতে হবে ক্যামেরার রেঞ্জ যেন কমপক্ষে ২০ থেকে ২৫ মিটার হয়। রেঞ্জ যত বেশি হবে তত ভালো। কারণ রেঞ্জ বেশি হলে দূরের জিনিসও সহজে ক্যাপচার করা যায়। রেঞ্জ ইমেজ সেন্সরের আকারের পাশাপাশি লেন্সের ফোকাল দৈর্ঘ্যের উপরেও অনেক কিছু নির্ভর করে।

ভিডিওর গুণমান: সেরা সিসিটিভি ক্যামেরায় ৭২০পি এবং ১০৮০পি রেজোলিউশনের ভিডিও ক্যাপচার করা যায়। রেজোলিউশন যত বেশি, ভিডিওর কোয়ালিটি তত ভালো। ভিডিওর কোয়ালিটি খারাপ হলে বিষয়বস্তুর কিছু বোঝা যাবে না। এই ধরনের সিসিটিভি লাগানোটাই অর্থহীন। তাই ক্যামেরার গুণমান পরীক্ষা করাটা গুরুত্বপূর্ণ। যাতে ক্যামেরা কিনে অর্থের অপচয় না হয়।

এসডি কার্ড স্লট: সিসিটিভি ক্যামেরায় সাধারণত ইন্টারনাল এসডি কার্ডের স্লট থাকে। রেকর্ডিংয়ের জন্য ইউজার ৩২ জিবি, ৬৪ জিবি বা ১২৮ জিবি এসডি কার্ড লাগাতে পারেন। কিন্তু সস্তার সিসিটিভি ক্যামেরায় ইন্টারনাল স্টোরেজ বলে কিছু থাকে না। এসডি কার্ডের স্লট থাকে এমন ক্যামেরাই কেনা ভালো।

মোশন সেন্সর: একটু বেশি টাকা খরচ করে মোশন সেন্সর দেওয়া সিসিটিভি ক্যামেরা কিনতে পারলে সবচেয়ে ভালো হয়। দাম একটু বেশি হলেও এই সেন্সর যে কোনো অপ্রয়োজনীয় শব্দ বা নড়াচড়া সনাক্ত করতে পারে এবং অ্যাপের মাধ্যমে ইউজারকে সতর্ক করে।

সূত্র: ডেইলি বাংলাদেশ

সর্বশেষ: