শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

করোনা-যুদ্ধে সম্মুখ যোদ্ধা বগুড়ার শেরপুরের ৪ কৃতি সন্তান

করোনা-যুদ্ধে সম্মুখ যোদ্ধা বগুড়ার শেরপুরের ৪ কৃতি সন্তান

মহামারি করোনাভাইরাসের (কোভিড-১৯) সংক্রমণ ও বিস্তার রোধে সারা বিশ্বে বিভিন্ন পদক্ষেপ নেয়া হয়েছে। এর অংশ হিসেবে বাংলাদেশেও নানা ধরণের পদক্ষেপ নেয়া হয়। এর মধ্যে একটি গুরুত্বপূর্ণ কাজ হচ্ছে সন্দেহভাজন আক্রান্তদের নমুনা সংগ্রহ এবং পরীক্ষা করে ফলাফল প্রদান।

বগুড়ার শেরপুরের ৪ কৃতি সন্তান করোনা-যুদ্ধের সম্মুখ যোদ্ধা হিসেবে বগুড়ার শহীদ জিয়াউর রহমান মেডিক্যাল কলেজ ও হাসপাতালে স্থাপিত আরটি পিসিআর ল্যাবে এবং মোহাম্মাদ আলী হাসপাতালে আইসোলেশন সেন্টারে কাজ করছেন। এরা হচ্ছেন ডাঃ আমিরুল ইসলাম, ডাঃ ইকবাল হোসেন, ডাঃ সামিউল হক এবং ডাঃ অমিত কুমার লাহা।

ডাঃ আমিরুল ইসলাম মুলত শজিমেকের লেকচারার, তিনি আরটি ল্যাবে কাজ করছেন। তিনি ময়মনসিংহ মেডিক্যাল কলেজ থেকে এমবিবিএস পাশ করেন। ডাঃ আমিরুল শেরপুরের ঐতিহ্যবাহী ডিজে হাই স্কুল থেকে এস এস সি এবং বগুড়া ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল ও কলেজ থেকে এইচএসসি পাশ করেন।

শজিমেকের লেকচারার ডাঃ ইকবাল হোসেনও আরটি ল্যাবে করোনা নিয়ে কাজ করছেন। তিনি রাজশাহী মেডিক্যাল কলেজ থেকে এম বি বি এস পাশ করেন।এর আগে ডাঃ ইকবাল বগুড়া ক্যান্টনমেন্ট পাবলিক কলেজ থেকে এস এস সি এবং নটরডেম কলেজ থেকে এইচ এস সি পরীক্ষায় কৃতিত্বের সাথে উত্তীর্ণ হন।

ডাঃ সামিউল হক, লেকচারার, শজিমেকের আরটি ল্যাবে করোনা ইস্যুতে কাজ করে চলেছেন। তিনি রংপুর মেডিক্যাল কলেজ থেকে কৃতিত্বের সাথে এম বি বি এস পাশ করেন। এর আগে ডাঃ সামিউল পল্লী উন্নয়ন একাডেমী ল্যাবরেটরী স্কুল এন্ড কলেজ থেকে এস এস সি এবং বগুড়া ক্যান্টনমেন্ট পাবলিক কলেজ থেকে এইচ এস সি পাশ করেন।

আরেক করোনা যোদ্ধা ডাঃ অমিত কুমার লাহা কাজ করছেন বগুড়ার মোহাম্মাদ আলী হাসপাতাল আইসোলেশন সেন্টারে। তিনি মূলত শজিমেকের সহকারী রেজিস্ট্রার। তিনি সিরাজগঞ্জের খাজা ইউনুস আলী মেডিক্যাল কলেজ থেকে এম বি বি এস পাশ করেন। ডাঃ অমিত কুমার লাহা পল্লী উন্নয়ন একাডেমী ল্যাবরেটরী স্কুল এন্ড কলেজ থেকে এস এস সি এবং এইচ এস সি পাশ করেন।

বগুড়ার শেরপুর উপজেলার প্রচার-বিমুখ এই ৪ কৃতি সন্তান করোনা ইস্যুতে নীরবে মানব সেবা করে চলেছেন। শেরপুরবাসী তাদের নিয়ে গর্ব করেন। ইতিমধ্যেই শেরপুর উপজেলা প্রশাসন তথা শেরপুর উপজেলা নির্বাহী অফিসার ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মোঃ লিয়াকত আলী সেখ, সহকারী কমিশনার ভূমি ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট জামশেদ আলাম রানা, উপজেলা ভেটেরিনারি সার্জন ডা: মো: রায়হান পিএএ, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মমিনুর রহমানসহ উপজেলা প্রশাসনের অন্যান্য কর্মকর্তাবৃন্দ শেরপুরের অহংকার এই চার কৃতি চিকিৎসককে তাদের মহৎ কাজের জন্য অভিবাদন জানিয়েছে। 

দৈনিক বগুড়া