শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

কৃষিকে আধুনিকায়নে কাজ করছেন প্রধানমন্ত্রী- কৃষিমন্ত্রী

কৃষিকে আধুনিকায়নে কাজ  করছেন প্রধানমন্ত্রী- কৃষিমন্ত্রী

কৃষকদের ভাগ্য পরিবর্তনে কৃষিকে আধুনিকায়নের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা কাজ করে যাচ্ছেন বলে জানিয়েছেন কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক। রোববার সন্ধ্যায় বগুড়ার শিবগঞ্জ উপজেলায় কৃষক সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

শিবগঞ্জ মসলা গবেষণা কেন্দ্রে জিরা ও উচ্চ মূল্য ফসলের প্রযুক্তির ওপর এই কৃষক সমাবেশের আয়োজন করে বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট।

কৃষিমন্ত্রী বলেন, বর্তমান সরকারের সময়ে সারের জন্য কোন কৃষককে আর জীবন দিতে হয় না। কৃষকরা তাদের উৎপাদিত পণ্যের সঠিক দাম পাচ্ছে।

সমাবেশে সভাপতিত্ব করেন বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. মো. নাজিরুল ইসলাম। এতে বিশেষ অতিথি ছিলেন সোনাতলা-সারিয়াকান্দী আসনের সংসদ সদস্য সাহাদারা মান্নান, কৃষি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. মেসবাহুল ইসলাম, বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশনের চেয়ারম্যান (সচিব) অমিতাভ সরকার, বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলরে নির্বাহী চেয়ারম্যান ড. শেখ মোহাম্মদ বখতিয়ার, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক মো. আসাদুল্লাহ, বগুড়ার জেলা প্রশাসক জিয়াউল হক ও পুলিশ সুপার আলী আশরাফ ভূঞা।

সমাবেশে বক্তারা বলেন, বগুড়া মসলা গবেষণা কেন্দ্রে ২০০৮ সাল থেকে জিরা নিয়ে গবেষণা হচ্ছে। গবেষণায় জিরা-১ নামে একটি জাতের নাম উন্মোচন করার জন্য প্রস্তাব পাঠানো হয়েছে। এই জাতটির ফলন প্রতি হেক্টরে ৫৫০ থেকে ৬০০ কেজি হওয়ার সম্ভাবনা রয়েছে। এ ছাড়াও জিরা-১ বরেন্দ্র ও চর এলাকার জন্য উপযোগী বলে জানান বক্তারা।

তারা বলেন, এই জিরার জাতটি সফলভাবে চাষ করা গেলে বছরে ২০ থেকে ২৫ শতাংশ আমদানি করানো সম্ভব। সমাবেশের আগে কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক মসলা গবেষণা কেন্দ্রের নবনির্মিত কাভার্ড থ্রেসিং ফ্লোর ও কনফারেন্স হল উদ্বোধন করেন।  

দৈনিক বগুড়া