শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

নন্দীগ্রামে বাবুই পাখি বিলুপ্তির পথে

নন্দীগ্রামে বাবুই পাখি বিলুপ্তির পথে

বগুড়ার নন্দীগ্রামে বাবুই পাখি বিলুপ্তির পথে। কালের বিবর্তনে অনেক জীব-প্রকৃতির প্রাণি বিলুপ্তি হতে চলেছে। এর সাথেই বাবুই পাখিও অনেকটা বিলুপ্তি হয়েছে। সে কারণে আর তেমন বাবুই পাখির দেখা মিলছে না।

তালগাছ, খেজুরগাছ ও নারিকেলগাছেও আর দেখা যায় না বাবুই পাখির বাসা। বগুড়ার নন্দীগ্রাম উপজেলায় প্রতিটি গ্রামে বাড়ির সামনে পিছনে পুকুরপাড়ে রাস্তার ধারে ও মাঠে-ময়দানে অসংখ্য তালগাছ, খেজুরগাছ ও নারিকেলগাছ ছিল। সেসব গাছে আগে বাবুই পাখির বাসা দেখা যেত। ওইসব গাছের পাতা মোড়ানো নিপুণ কারুকার্য খচিত বাবুই বাসা দেখতে খুব সুন্দর লাগতো।

সন্ধ্যায় যখন বাবুই পাখি বাসায় ফিরতো তখন বাবুই পাখির কোলাহল শোনা যেত। এখন আর তেমন ওইসব গাছও নেই, বাবুই পাখিও নেই। বর্তমানে কিছু তালগাছ, খেজুরগাছ ও নারিকেলগাছ থাকলেও বাবুই পাখি ও তার বাসা দেখা যায় না।

এভাবেই দিনের পর দিন বিলুপ্তি হয়ে যাচ্ছে বাবুই পাখি। উপজেলার বাঁশো গ্রামের শামছুর রহমান বলেছে, আমাদের এলাকায় আগে তালগাছ, খেজুরগাছ ও নারিকেলগাছে বাবুই পাখি বাস করতো। এখন আর বাবুই পাখির দেখাই মিলে না।

বাবুই পাখি প্রায় বিলুপ্তিই হয়েছে বললেই চলে। ব্যাপকহারে তালগাছ, খেজুরগাছ কেটে ফেলে দেয়ার কারণে ও পাখি শিকারীদের ব্যাপকমাত্রা বাবুই পাখি শিকার করায় এখন বাবুই পাখি প্রায় বিলুপ্তি হয়েছে। তাই সকল প্রকার জীব-প্রকৃতির প্রাণি সংরক্ষণের জন্য সরকারী উদ্যোগ গ্রহণ করা প্রয়োজন।

দৈনিক বগুড়া