শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

নন্দীগ্রামে বাম্পার ফলনের আশায় মরিচ চাষে ব্যস্ত কৃষক

নন্দীগ্রামে বাম্পার ফলনের আশায় মরিচ চাষে ব্যস্ত কৃষক

কৃষি ভান্ডার খ্যাত বগুড়ার নন্দীগ্রাম উপজেলায় বাম্পার ফলনের আশায় মরিচ চাষে ব্যস্ত সময় পার করছে মরিচ চাষিরা। বিগত বছরের তুলনায় এবছর এ উপজেলায় মরিচ চাষে কৃষকদের আগ্রহ বেড়েছে।

মরিচ ক্ষেতে মরিচের গাছ পরিচর্যায় ব্যস্ত সময় পার করছে কৃষক। উপজেলার ১নং বুড়ইল ইউনিয়নের তেঘরী মাঠে সরেজমিনে গিয়ে দেখা যায় কৃষকরা মরিচ ক্ষেতের আগাছা পরিস্কার পরিচ্ছন্ন করাসহ নানা কাছে ব্যস্ত। উপজেলার আইলপুনিয়া গ্রামের মরিচ চাষী আফজাল হোসেন এর ছেলে আবু তাহের এবার ৫ বিঘা জমিতে মরিচ চাষ করেছে।

তার সাথে কথা বলে জানা যায়, প্রতি বিঘা মরিচ উৎপাদনে সম্ভাব্য খরচ প্রায় ৫০ হাজার টাকা। একই গ্রামের নজিবুল­্যা মজনু আড়াই বিঘা জমিতে মরিচ চাষ করেছে। তিনি বলেন, মরিচ চাষ একটি ব্যয়বহুল আবাদ। প্রায় সব সময় মরিচ ক্ষেতে মরিচ গাছের পরিচর্যা করতে হয়। প্রতি এক সপ্তাহ পর পর বালাইনাশক ও ভিটামিন প্রয়োগ করতে হয়।

তিনি আরো বলেন, গত বছর দেশীয় ও হাইব্রীড মরিচ আবাদে কৃষকরা লাভবান হওয়ায় এবছর দ্বিগুন হারে কৃষক মরিচ চাষে ঝুঁকে পড়েছে। এ বিষয়ে নন্দীগ্রাম উপজেলা কৃষি অফিসার আদনান বাবুর সাথে কথা বললে তিনি বলেন, এবছর এ উপজেলায় প্রায় ২শ হেক্টর জমিতে মরিচ চাষ হয়েছে। যার সম্ভাব্য উৎপাদন লক্ষ্যমাত্রা ধরা হয়েছে প্রায় ৩শ মেট্রিক টন।

তিনি আরো বলেন, আমরা উপজেলা কৃষি অফিস থেকে মরিচ চাষীদের সঠিক সময়ে সার ও কীটনাশক প্রয়োগ সম্পর্কে পরামর্শ প্রদান ও প্রতিনিয়ত মাঠ পর্যায়ে কাজ করছি।

 

দৈনিক বগুড়া