মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ৪ চৈত্র ১৪৩০

ফিলিস্তিন সংকটের স্থায়ী সমাধান চায় বাংলাদেশ

ফিলিস্তিন সংকটের স্থায়ী সমাধান চায় বাংলাদেশ

ফিলিস্তিন সংকটের স্থায়ী সমাধানে জরুরি ও নিষ্পত্তিমূলক সিদ্ধান্ত গ্রহণে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানালো জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত রাবাব ফাতিমা।

বৃহস্পতিবার (২০ মে) মধ্যপ্রাচ্য পরিস্থিতি ও ফিলিস্তিন প্রশ্নে জাতিসংঘ সাধারণ পরিষদের সভাপতির ডাকা এক যৌথ আলোচনায় তিনি এই আহ্বান জানান।

শিশু ও নারীসহ নিরপরাধ ফিলিস্তিন অসামরিক নাগরিকদের ওপর দখলদার ইসরায়েলের বর্বরোচিত সহিংসতার তীব্র নিন্দা জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ফিলিস্তিন প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসকে পত্র দিয়েছেন মর্মে সাধারণ পরিষদকে অবহিত করেন রাষ্ট্রদূত ফাতিমা। প্রধানমন্ত্রী শেখ হাসিনার লিখিত পত্র উদ্বৃত করে তিনি পূর্ব জেরুজালেমকে রাজধানী করে ১৯৬৭ সালের সীমানা অনুযায়ী স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার মাধ্যমে ফিলিস্তিন জনগণের আত্মনিয়ন্ত্রণ অধিকার রক্ষার প্রতি বাংলাদেশের অবিসংবাদিত প্রতিশ্রুতির কথা পুনরুল্লেখ করেন।

বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি অবিলম্বে ইসরায়েলি আগ্রাসন বন্ধের আহ্বান জানান এবং ধারাবাহিকভাবে এই অবিবেচনাপ্রসূত সহিংসতার প্রতি ধিক্কার জানান। মধ্যপ্রাচ্যে শান্তি প্রতিষ্ঠায় এবং ফিলিস্তিন সমস্যার ব্যাপকভিত্তিক, ন্যায়সঙ্গত ও টেকসই সমাধানের লক্ষ্যে কিছু অগ্রাধিকার বিষয় তুলে ধরেন তিনি। যার মধ্যে উল্লেখযোগ্য হলো- আন্তর্জাতিক সম্প্রদায়কে এই সংকটের মূল কারণ খোঁজে বের করে তা সমাধানে আন্তরিক প্রচেষ্টা গ্রহণ করা; জাতিসংঘ নিরাপত্তা পরিষদ ও সাধারণ পরিষদকে তাদের চার্টার অনুযায়ী পরিপূর্ণভাবে দায়িত্ব পালন করা; ‘কোনো ব্যবস্থা গ্রহণ না করার সংস্কৃতি’ থেকে বেরিয়ে আসা, সবধরনের আন্তর্জাতিক মানবাধিকার আইন ও জাতিসংঘের রেজুলেশন ইসরায়েলকে মেনে চলতে বাধ্য করা। এছাড়া শান্তি প্রতিষ্ঠার রোডম্যাপ ও মধ্যপ্রাচ্য শান্তি প্রক্রিয়ার দ্রুত বাস্তবায়ন নিশ্চিতে সকল পক্ষের সঙ্গে জাতিসংঘকে আরও নিবিড়ভাবে সংশ্লিষ্ট হওয়ার আহ্বান জানান রাষ্ট্রদূত ফাতিমা।

জরুরিভাবে ফিলিস্তিন জনগণের মানবিক প্রয়োজনসমূহ মিটানোর প্রতি জোর দিয়ে ফিলিস্তিন শরণার্থীদের সহায়তায় সৃষ্ট জাতিসংঘের রিলিফ ফান্ডের (আনরুয়া) সক্ষমতা বৃদ্ধির ওপর গুরুত্বরোপ করেন তিনি। আগ্রাসী ইসরায়েলি বাহিনীর দায়বদ্ধতা নিশ্চিত করার বিষয়টিতে গুরুত্ব দিয়ে তিনি বলেন মধ্যপ্রাচ্যে স্থায়ী শান্তি ও ন্যায় প্রতিষ্ঠায় এটি হবে প্রথম পদক্ষেপ।

একশোরও বেশি জাতিসংঘ সদস্যরাষ্ট্র দিনব্যাপী চলমান এই আলোচনায় অংশগ্রহণ করে। সদস্য রাষ্ট্রের প্রতিনিধি ছাড়াও এতে আরও বক্তব্য রাখেন জাতিসংঘ মহাসচিব ও জাতিসংঘ সাধারণ পরিষদের সভাপতি। বক্তাগণ ফিলিস্তিন ভূখণ্ডে অনতিবিলম্বে যুদ্ধবিরতি এবং ফিলিস্তিন সংকটের আশু সমাধানের আহ্বান জানান।

দৈনিক বগুড়া

শিরোনাম:

তিন দিনের সফরে সুইডেনের রাজকন্যা ঢাকায়
সারিয়াকান্দিতে জাতির পিতার জন্মবার্ষিকী ও শিশু দিবস পালিত
দুপুরের মধ্যে যেসব অঞ্চলে ধেয়ে আসছে ঝড়-বৃষ্টি
শেরপুরে ফিলিং স্টেশনে দুই লাখ টাকা জরিমানা; ২ জন আটক
সোনাতলায় রেল স্টেশনে উন্নয়নমূলক কর্মকাণ্ড নিয়ে মতবিনিময় সভা
সারিয়াকান্দিতে চায়না ম্যাজিক জাল ধ্বংস করলো উপজেলা প্রশাসন
বগুড়ার সান্তাহারে ফেন্সিডিলসহ মাদক কারবারি গ্রেপ্তার
বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী উপলক্ষে বগুড়ায় চিত্রাঙ্কন প্রতিযোগিতা
বগুড়ায় ৪৭ কোটির অধিক টাকা ব্যয়ে করতোয়া নদী পুন: খনন কাজ শুরু
গাবতলীতে উপজেলা পরিষদের মাসিক সাধারণ সভা অনুষ্ঠিত
বগুড়ার কাহালুতে রাস্তা কার্পেটিং কাজের উদ্বোধন
শাজাহানপুরে করতোয়া নদী পুন:খনন কাজের উদ্বোধন করেন নান্নু এমপি