শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

বগুড়ার কাহালুতে বোরো ধানের বাম্পার ফলন

বগুড়ার কাহালুতে বোরো ধানের বাম্পার ফলন

শষ্য ভান্ডার হিসেবে খ্যাত বগুড়ার কাহালু উপজেলায় চলতি মৌসুমে বোরো ধানের বাম্পার ফলন হয়েছে। চাষিদের কষ্টে অর্জিত সোনালী ফসল এখন শুধু তোলার অপেক্ষায় কৃষাণ-কৃষাণীরা। এখানে আলু চাষাবাদের আলু চাষাবাদের কারণে বিলম্বে অর্জিত বোরো ধান একটু দেরীতেই কাটা-মাড়াই শুরু হয়েছে। অধিকাংশ মাঠে এখনো পুরোপুরিভাবে ধান পাকেনি। তারপরেও অধিকাংশ চাষি কালবৈশাখী ঝড় ও শিলাবৃষ্টির আশঙ্কায় ধান কাটা-মাড়াইয়ের প্রস্তুতি নিয়েছে।

অনেকে ধানা কাটা-মাড়াইয়ের জন্য বাহিরের শ্রমিকদের সন্ধান করছেন। ইতিমধ্যে উপজেলার বাখরা ও পাল্লাপাড়া মাঠে কয়েকজন চাষি তাদের জমির ধান কাটা-মাড়াইয়ের কাজ শুরু করেছে। যেখানে আধাপাকা ধান কাটা-মাড়াই চলছে সেখানকার চাষিরা বলছেন তারা প্রাকৃতিক দুর্যোগের ভয়ে আধাপাকা ধানই কেটে ঘরে তুলছেন। উপজেলা কৃষি অফিস সুত্র জানান, চলতি মৌসুমে ১৮ হাজার ৫৫০ হেক্টর জমিতে বিভিন্ন জাতের ধান চাষাবাদ হয়েছে। সুত্রমতে ইতিমধ্যে যারা ধান কাটা-মাড়াই শুরু করেছে তাদের কাছে পাওয়া তথ্য অনুযায়ি উপশি জাতের ধান বিঘাপ্রতি ২০ থেকে ২২ মন হয়েছে। আর হাইব্রিড ধান বিঘাপ্রতি ২৮ থেকে ৩০ মন পর্যন্ত হয়েছে। চলতি মৌসুমে ধানের ফলনও ভালো আবার কৃষকরা ধানের মুল্য পাচ্ছেন বেশ ভালো। চলতি মৌসুমে এখানে ধান উৎপাদনের লক্ষমাত্র ধরা হয়েছে ১ লাখ ১৭ হাজার ১১৬ মেঃটন। ধান উৎপাদের টার্গেট অনুযায়ী চাল উৎপাদনের লক্ষামাত্রা ধরা হয়েছে ৭৮ হাজার ৭৭ মেঃটন।

উপজেলা কৃষি অফিসার (ভারপ্রাপ্ত) কামাল হোসেন সরকার জানান, চলতি মৌসুমে ধান কাটা-মাড়াইয়ে কৃষক যাতে কোন সমস্যায় না পড়েন তার জন্য সার্বিক সহযোগীতার জন্য আমাদের কৃষি বিভাগের লোকজন মাঠ পর্যায়ে আন্তরিকভাবে কাজ করছেন।

উপজেলা খাদ্য নিয়ন্ত্রন কর্মকর্তা পরিতোষ কুমার কুন্ডু জানান, আমাদের এখানে সরকারিভাবে ধান কেনার টার্গেট দেওয়া হলেও এখনো চাল কেনার টার্গেট দেওয়া হয়নি। এখানে প্রাথমিক পর্যায়ে ২৭ টাকা কেজি দরে ২ হাজার ২১৪ মেঃটন ধান কেনার টার্গেট দেওয়া হয়েছে। আমাদেরকে চাল কেনার টার্গেট দিলেই সরকারি নিদ্ধারিত মুল্যে ৪০ টাকা কেজি দরে সিদ্ধ চাল ও ৩৯ টাকা দরে আতব চাল কেনা হবে। কৃষকের কাছ থেকে ধান ক্রয়ের জন্যে একটি অ্যাপসের মাধ্যমে নিবন্ধন চলছে। যারা নিবন্ধিত হবে সেগুলো যাছাই-বাছাই করে লটারীর মাধ্যমে খাদ্যগুদামে যারা ধান দিতে পারবে তাদের নাম প্রকাশ করা হবে। 

দৈনিক বগুড়া