শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

বগুড়ায় গন্ধগোকুলের ৪ ছানা উদ্ধার

বগুড়ায় গন্ধগোকুলের ৪ ছানা উদ্ধার

বগুড়ার শাজাহানপুর থেকে গন্ধগোকুলের (Indian Civet) চারটি ছানা উদ্ধার করেছেন একজন বন্যপ্রানী আলোকচিত্রী। কিন্তু উদ্ধারের আগেই মা গন্ধ গোকুলটিকে মেরে ফেলা হয়েছে বলে জানা গেছে।

গতকাল বৃহস্পতিবার বিকেল ৪টার দিকে শাজাহানপুর উপজেলার ক্যান্টনমেন্ট এলাকার একটি বাড়ি থেকে গন্ধগোকুলের বাচ্চাগুলোকে উদ্ধার করা হয়।

বগুড়া বার্ড ক্লাবের প্রতিষ্ঠাতা এবং বন্যপ্রানী আলোকচিত্রী তৌহিদ পারভেজ বিপ্লব দ্য ডেইলি স্টারকে বলেন, ‘দুপুরে ওই এলাকার অনুজপ্রতিম একজন ফোন করে জানান যে ক্যান্টনমেন্ট এলাকার কিছু দুষ্টু বালকের কাছে একটি মা গন্ধগোকুল ও তার চারটি ছানাকে দেখেছেন।

সঙ্গে সঙ্গে আমি প্রাণীগুলোকে উদ্ধারের জন্য বগুড়ার পুলিশ সুপার আলী আশরাফ ভুইয়া এবং বাংলাদেশের বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিটের পরিচালক জহির একনকে ট্যাগ করে ফেসবুকে পোস্ট দেই। পুলিশ সুপার স্থানীয় থানার ওসির সঙ্গে এ ব্যাপরে কথা বলেন।

এর পর বিকেল ৪টায় পুলিশের সহযোগিতায় একটি বাড়ি থেকে স্থানীয় ইউনিয়ন পরিষদের একজন সদস্যের উপস্থিতিতে বাচ্চাগুলো উদ্ধার করি।

ছানাগুলোকে বগুড়ার পরিবেশবাদী সংগঠন ‘তীর’ এর কাছে হস্তান্তর করা হয়েছে। সুস্থ হলে এবং পরিবেশে ছাড়ার উপযোগী হলে কাছের জঙ্গলে এগুলোকে অবমুক্ত করা হবে বলে তিনি জানান।

দৈনিক বগুড়া